kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


ক্ষুদ্র শিল্পবান্ধব বাজেট দাবি

নিজস্ব প্রতিবেদক   

৩১ মার্চ, ২০১৬ ০০:০০



থাইল্যান্ড, কোরিয়া, ভারত ক্ষুদ্র ব্যবসায়ের মাধ্যমে এগিয়ে যাচ্ছে। তাই বাংলাদেশেরও ক্ষুদ্র শিল্পের দিকে নজর দেওয়ার সময় হয়েছে। আসছে বাজেট দেশের ক্ষুদ্র শিল্পপ্রতিষ্ঠানগুলোর সুযোগ-সুবিধাকে প্রাধান্য দিয়ে তৈরি করতে হবে। এমন দাবি জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মাতলুব আহমাদ। গতকাল বুধবার প্রাক-বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, বন্ডে অপব্যবহারের বিষয়ে আমরা সবাই সচেতন। আসল ব্যবসায়ীরা এটা চাচ্ছে না। বন্ড মিস ইউজের কারণে আসল ব্যবসায়ীরা বীরের মতো ব্যবসা করতে পারছেন না।

রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে সভায় দেশের নির্মাণ, ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্প খাতের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এফবিসিসিআই সভাপতি বলেন, যারা ট্যাক্স দেয় তাদের হয়রানি না করে ট্যাক্সের আওতা বাড়ানো প্রয়োজন। তবে আগামী অর্থবছরের শুরুতে ভ্যাট অনলাইন হলে হয়রানি কমবে বলে আশা করেন এই ব্যবসায়ী নেতা।

বাংলাদেশ বিড়ি শিল্প মালিক সমিতির পক্ষ থেকে বলা হয়, ঐতিহাসিকভাবে বিড়ি শিল্প বৈষম্যের শিকার। বিড়ির ওপর আরোপিত সম্পূরক শুল্ক কমানো প্রয়োজন। এ ছাড়া প্রতি শলাকা সিগারেটের সর্বনিম্ন মূল্য পাঁচ টাকা করাসহ বিড়ির ওপর আরোপিত অগ্রিম আয়কর প্রত্যাহার করার প্রস্তাব দেওয়া হয়।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, দেশের অর্থনীতিতে যে গতি এসেছে, এই গতিকে ব্যবসাবান্ধব করার জন্য আপনাদের সঙ্গে আলোচনা করছি। আগামী ২৮ এপ্রিল অর্থমন্ত্রীর সঙ্গে পরামর্শ সভায় আপনাদের প্রস্তাবগুলো তুলে ধরা হবে।


মন্তব্য