kalerkantho


মংলায় আমদানি নিষিদ্ধ মোটরসাইকেল আটক

নিজস্ব প্রতিবেদক, খুলনা   

৩০ মার্চ, ২০১৬ ০০:০০



মংলা বন্দরে আমদানি নিষিদ্ধ ৮০টি মোটরসাইকেল আটক করেছে কাস্টমস। শুল্ক ফাঁকি ও ঘোষণাবহির্ভূত অতিরিক্ত সিসির আমদানি নিষিদ্ধ গাড়ি আনায় তা আটক করা হয়েছে।

 

জানা যায়, ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স হোসেন অটো এন্টারপ্রাইজ গত ফেব্রুয়ারি মাসে কোরিয়া থেকে ৮০টি মোটরসাইকেল আমদানি করে। আমদানিকারকের কাগজপত্র অনুযায়ী, ৮০টি মোটরসাইকেলের মোট দাম দেখানো হয় ২২ লাখ ৮০ হাজার টাকা। অর্থাৎ প্রতিটি মোটরসাইকেলের দাম মাত্র ২৮ হাজার ৫০০ টাকা। অথচ এই গাড়ির বর্তমান বাজার মূল্য প্রায় তিন কোটি টাকা। এ ছাড়া ১৫৫ সিসির বেশি মোটরসাইকেল আমদানি নিষিদ্ধ হলেও এই আমদানিকারক ১২৫ সিসির ৬২টি মোটরসাইকেলের সঙ্গে ২৫০ সিসির ১৬টি ও ৬৫০ সিসির দুটি মোটরসাইকেল আমদানি করেছে। অথচ ঘোষণাপত্রে বলা হয়েছিল, এগুলো ১৫০ সিসির মোটরসাইকেল। দক্ষিণ কোরিয়ার বুসান বন্দর থেকে তিনটি কনটেইনারে এই মোটরসাইকেলগুলো আসে। গত ৬ ফেব্রুয়ারি এগুলো মংলা বন্দরে পৌঁছায়।

আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স হোসেন অটো এন্টারপ্রাইজ ও সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স শাহরিয়ার শিপিং এজেন্ট আমদানিকৃত গাড়ি কাস্টমস কর্তৃপক্ষের কাছ থেকে ছাড় করিয়ে নেওয়ার প্রস্তুতি নেয়।

গাড়িগুলো পরীক্ষা-নিরীক্ষা শুরু হলে আমদানি নিষিদ্ধ, ঘোষণাবহির্ভূত এবং মূল্য কম দেখানোর বিষয়টি নজরে আসে। ফলে গতকাল মঙ্গলবার বন্দর জেটিতে থাকা মোটরসাইকেলগুলো আটক করা হয়।  

মংলা কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার মো. জাহাঙ্গীর আলম বলেন, গত দুই মাসে ৪৫০টি আমদানি চালানের প্রায় ২০০টি চালানেই অনিয়ম পাওয়া গেছে। আটক করা মোটরসাইকেলগুলোর আমদানিকারকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি উল্লেখ করেন।


মন্তব্য