kalerkantho


ভ্যাট আইন বাস্তবায়নে প্রস্তুত হওয়ার নির্দেশ অর্থমন্ত্রীর

৩০ মার্চ, ২০১৬ ০০:০০



চলতি বছরের ১ জুলাই থেকে ভ্যাট আইন যাতে সম্পূর্ণ বাস্তবায়ন করা যায় এ জন্য সব সমস্যার সমাধানে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল মঙ্গলবার রাজধানীর আইডিইবি ভবনে ‘ভ্যাট অনলাইন প্রকল্পের বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনা’ সভায় প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এ নির্দেশনা দেন।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মো. মেজবাহউদ্দীন, সিজিএ মহাপরিচালক আবুল কাশেম, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুসুর রহমান প্রমুখ।

সভা শেষে ভ্যাট অনলাইন প্রজেক্ট বাস্তবায়নে অর্থমন্ত্রী বিরাজমান সব সমস্যার সমাধানে নির্দেশ দিয়েছেন উল্লেখ করে নজিবুর রহমান বলেন, ‘অর্থমন্ত্রী করদাতার সংখ্যা ও তাদের সঙ্গে যোগাযোগ বাড়ানোর জন্য বলেছেন। ’ এনবিআরকে নতুন ভ্যাট আইন নিয়ে সচেতনতা তৈরি ও সব স্টেকহোল্ডারের সঙ্গে মতবিনিময় করতেও নির্দেশ দিয়েছেন বলে জানান চেয়ারম্যান। নজিবুর রহমান আরো বলেন, ‘অর্থমন্ত্রী ব্যবসায়ী সমাজ যাতে সঠিকভাবে ভ্যাট আদায় করে ও তা সংরক্ষণপূর্বক জমা দেয় এ বিষয়ে সচেতনতা বাড়াতে বিভিন্ন পদক্ষেপ নিতে বলেছেন। একই সঙ্গে এনবিআর কর্মকর্তাদের ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও সেবামূলক মনোভাব বজায় রেখে ভ্যাট আদায় করার কথাও বলেছেন। ’

ভ্যাট অনলাইন প্রজেক্টের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে সব স্টেকহোল্ডারকে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলেছেন বলেও জানান এনবিআর চেয়ারম্যান। অনলাইন প্রজেক্টের সব পক্ষের সঙ্গে যোগাযোগ ও সুসম্পর্ক স্থাপনের নির্দেশ দিয়েছেন। চেয়ারম্যান বলেন, ভ্যাট অনলাইন প্রজেক্টের মাধ্যমে সঠিক ফলাফল অর্জনে তৃতীয় পক্ষগুলোর—সিজিএ, অর্থ বিভাগ ও দুর্নীতি দমন কমিশনকে সঠিক ভূমিকা নিশ্চিত করতে হবে।   সভায় অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ বলেন, সরকারের আয়ের বেশির ভাগ আসে ভ্যাট থেকে।

তাই ভ্যাট সংগ্রহে সংস্কার প্রয়োজন। আর এ জন্য অনলাইনে ভ্যাট সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে।


মন্তব্য