kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


ডিএসইতে সাড়ে তিন মাসে সর্বনিম্ন লেনদেন

নিজস্ব প্রতিবেদক   

২৮ মার্চ, ২০১৬ ০০:০০



টানা চতুর্থ দিনের মতো দেশের দুই পুুঁজিবাজারে মূল্যসূচক ও লেনদেনের পতন ঘটেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সাড়ে তিন মাসের সর্বনিম্ন লেনদেন হয়েছে। সর্বশেষ গত বছরের ১৩ ডিসেম্বর লেনদেন হয়েছিল ২৭৪ কোটি টাকা। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ২৭৮ কোটি ১১ লাখ টাকা। আর সূচক কমেছে ১৪ পয়েন্ট। লেনদেন কমেছে ৫১ কোটি ৬০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩২৯ কোটি ৭১ লাখ টাকা। আর সূচক কমেছিল ১০ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর সূচক কিছুটা ঊর্ধ্বমুখী থাকলেও পরবর্তী সময়ে ধারাবাহিকভাবে কমেছে। এতে পতনের মধ্য দিয়েই দিনের লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৩৫৫ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ৬৫১ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে এক হাজার ৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১৯টি কম্পানির মধ্যে বেড়েছে ১০৬টি, কমেছে ১৬৫টি ও অপরিবর্তিত রয়েছে ৪৮টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে কেয়া কসমেটিকস, এমারেল্ড অয়েল, বিএসআরএম লিমিটেড, ড্রাগন সোয়েটার, গোল্ডেন হারভেস্ট, আমান ফিডস, জাহিন স্পিনিং, ফুওয়াং, এএফসি অ্যাগ্রো ও পপুলার লাইফ। দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে ইবনে সিনা, ড্রাগন সোয়েটার, লিব্রা ইনফিউশন, ইস্টার্ন লুব্রিকেন্টস, জেমিনি সি ফুড, আনোয়ার গ্যালভানাইজিং, পপুলার লাইফ, ইস্টার্ন ইনস্যুরেন্স, শমরিতা হাসপাতাল ও লিগেসি ফুটওয়্যার।

এদিকে আরেক পুঁজিবাজার সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার। আর সূচক কমেছে ৪৩ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি ৯৮ লাখ টাকা। আর সূচক কমেছিল ২ পয়েন্ট। দিনশেষে সূচক দাঁড়িয়েছে আট হাজার ১৩৮ পয়েন্ট। লেনদেন হওয়া ২৩৩টি কম্পানির মধ্যে বেড়েছে ৬১টি, কমেছে ১৩৩টি ও অপরিবর্তিত রয়েছে ৩৯টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য