kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


পুঁজিবাজারে সূচক কমছেই

নিজস্ব প্রতিবেদক   

২৫ মার্চ, ২০১৬ ০০:০০



চলতি সপ্তাহের পাঁচ কার্যদিবসের চার দিনই কমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচক। এক দিন সূচক বাড়লেও তা খুবই সামান্য। আগের সপ্তাহেও চার কার্যদিবসের তিন দিনই পতন ঘটেছিল। গতকাল সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের দুই বাজারেই সূচক ও লেনদেনে পতন ঘটেছে। লেনদেনে শীর্ষে ছিল বস্ত্র খাত।

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৯ কোটি ৭১ লাখ টাকা। আর সূচক কমেছে ১০ পয়েন্ট। লেনদেন কমেছে ৮৪ কোটি ৪৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪১৪ কোটি ১৫ লাখ টাকা। আর সূচক কমেছিল ২৯ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই বাজারে শেয়ার বিক্রির চাপ ছিল। এতে শুরুতেই সূচকের পতন ঘটে। ১৫ মিনিট পতনের পর কিছুটা ফিরে দাঁড়ায় সূচক। সকাল ১০টা ৫৭ মিনিট পর্যন্ত সূচকে উত্থান ঘটে। এতে দিনের সূচক ১০ পয়েন্ট বৃদ্ধি পায়। কিন্তু শেষ পর্যন্ত দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৩৭০ পয়েন্ট।

ডিএস-৩০ মূল্যসূচক ২ পয়েন্ট কমে হয় এক হাজার ৬৫৫ পয়েন্ট। ডিএসইএস শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে এক হাজার ৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১৬টি কম্পানির মধ্যে বেড়েছে ১৩৬টি, কমেছে ১২৯টি ও অপরিবর্তিত রয়েছে ৫১টি কম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৯৮ লাখ টাকা। আর সূচক কমেছে ২ পয়েন্ট। দিনশেষে সূচক দাঁড়িয়েছে আট হাজার ১৮২ পয়েন্ট। লেনদেন হওয়া ২৩৯টি কম্পানির মধ্যে বেড়েছে ৮২টি, কমেছে ১১৩টি ও অপরিবর্তিত রয়েছে ৪৪টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য