kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


সামাজিক ব্যবসা ডিজাইন ল্যাবে ছয়টি নতুন ব্যবসা চালু

বাণিজ্য ডেস্ক   

২৫ মার্চ, ২০১৬ ০০:০০



ইউনূস সেন্টারের আয়োজনে সামাজিক ব্যবসা ডিজাইন ল্যাবে নতুন ছয়টি ব্যবসা চালু হয়েছে। গতকাল রাজধানীর মিরপুরে গ্রামীণ ব্যাংক অডিটরিয়ামে ডিজাইন ল্যাব অনুষ্ঠিত হয়। ভারত, থাইল্যান্ড ও সুইডেনসহ বিভিন্ন দেশ থেকে আগত ১৪০ জন অংশগ্রহণকারী এই অনুষ্ঠানে অংশ নেন।

নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস এই ডিজাইন ল্যাবে সভাপতিত্ব করেন। তিনি বলেন, ২০১৩ সালে এই ল্যাব শুরু হওয়ার পর এ পর্যন্ত চার হাজার ২৮০টি প্রকল্প ডিজাইন ল্যাবে উপস্থাপিত হয়েছে। এগুলোর মধ্যে চার হাজার ২৫৫টি প্রকল্প বিনিয়োগের জন্য অনুমোদিত হয়েছে।

গতকালের ল্যাবে পাঁচটি নতুন ব্যবসা পরিকল্পনা উপস্থাপন করা হয়। উপস্থাপিত ব্যবসাগুলোর সবই গ্রামীণ ব্যাংকের ঋণগ্রহীতা পরিবারের সন্তানদের নবীন উদ্যোক্তা ব্যবসা। উপস্থাপিত ব্যবসাগুলো হচ্ছে আত্মপ্রত্যয়ী তরুণ সুজাদ মিয়ার ‘কর্ণফুলী টেইলার্স’, ফারজানা সিদ্দিকার ‘আর ক্র্যাফট’ যা হাতে কারুকার্যখচিত চমত্কার তিন-প্রস্থ স্যুট ও বিছানা চাদর তৈরি করে থাকে, মো. নওশাদ আলীর হাতে তৈরি সুন্দর কার্পেট তৈরির কারখানা ‘নওশাদ কার্পেট হাউস’, নওরীন আক্তারের এলাকায় প্রসিদ্ধ ‘সাকিব টেইলার্স ও বস্ত্রালয়’ এবং রকি সূত্রধরের অল্প খরচে মোবাইল ফোন সার্ভিসিং ও খুচরা যন্ত্রাংশ বিক্রির ব্যবসা ‘রকি টেলিকম’।

নবীন উদ্যোক্তারা প্রত্যেকেই প্রকল্প পরিকল্পনা, বাজারজাত পরিকল্পনা ও আত্মনির্ভরতা পরিকল্পনাসহ তাঁদের নিজ নিজ ব্যবসায়িক পরিকল্পনা বিস্তারিত উপস্থাপন করেন। এরপর প্রকল্পগুলো নিয়ে দলীয়ভাবে বিশদ আলোচনা হয়। উপস্থাপিত পাঁচটি প্রকল্পই অর্থায়নের জন্য অনুমোদিত হয়। গ্রামীণের সামাজিক ব্যবসা তহবিলের সঙ্গে যৌথ মূলধনী ব্যবসা হিসেবে পরিচালিত এই সামাজিক ব্যবসা প্রকল্পগুলো সোশ্যাল বিজনেস পিডিয়ায় প্রতিবেদনের মাধ্যমে মনিটর করা হবে।

নবীন উদ্যোক্তা ব্যবসা ছাড়াও আজকের ডিজাইন ল্যাবে ‘নতুন কুঁড়ি বিদ্যাপীঠ’ নামে আরেকটি সামাজিক ব্যবসা প্রকল্প উপস্থাপন করা হয়। ‘নতুন কুঁড়ি বিদ্যাপীঠ’ একটি নিয়মিত শিক্ষাপ্রতিষ্ঠান।


মন্তব্য