kalerkantho

বিক্রির চাপে দরপতন

নিজস্ব প্রতিবেদক   

২৪ মার্চ, ২০১৬ ০০:০০



সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের দুই পুুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতন অব্যাহত রয়েছে। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে ৬০ শতাংশ ও সিএসইতে ৬৭ শতাংশ কম্পানির দাম কমেছে। গত কয়েক দিন পুঁজিবাজারে বিক্রির চাপ বেশি থাকায় দরপতন ঘটছে বলে জানা গেছে। গতকালও কয়েকটি শেয়ারের ক্রেতার সংখ্যা কম দেখা গেছে, যার ফলে দর হারিয়েছে বেশির ভাগ কম্পানি। গত দুই দিনে সূচক কমেছে ৬১ পয়েন্ট।

গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৪ কোটি ১৫ লাখ টাকা। আর সূচক কমেছে ২৯ পয়েন্ট। তবে লেনদেন বেড়েছে ৯০ কোটি ৬৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩২৩ কোটি ৪৮ লাখ টাকা। আর সূচক কমেছিল ৩২ পয়েন্ট।

বাজার পর‌্যালোচনায় দেখা গেছে, লেনদেন শুরুর পর থেকে শেষ হওয়া পর্যন্ত অব্যাহতভাবেই কমেছে সূচক। এতে বড় ধরনের পতনের মধ্য দিয়েই দিনের লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৩৮১ পয়েন্ট।

ডিএস-৩০ মূল্যসূচক ১৫ পয়েন্ট কমে এক হাজার ৬৫৮ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ্ সূচক ৭ পয়েন্ট কমে এক হাজার ৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১৬টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৬টির, কমেছে ১৯১টির ও দাম অপরিবর্তিত রয়েছে ৪০ কম্পানির শেয়ার দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৪১ লাখ টাকা। আর সূচক কমেছে ৫৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি ৩১ লাখ টাকা। আর সূচক কমেছিল ৬১ পয়েন্ট। দিনশেষে সূচক দাঁড়িয়েছে আট হাজার ১৮৪ পয়েন্ট। লেনদেন হওয়া ২৩০টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৫টির, কমেছে ১৫৫টির ও দাম অপরিবর্তিত রয়েছে ৩০ কম্পানির শেয়ার।


মন্তব্য