kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


বুয়েটের সেমিনারে বক্তারা

৮০% কর্মসংস্থান জড়িত পানির সঙ্গে

নিজস্ব প্রতিবেদক   

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



৮০% কর্মসংস্থান জড়িত পানির সঙ্গে

সেমিনারে বক্তব্য দেন পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ

পানি বিশেষজ্ঞরা বলেছেন, প্রতিটি কর্মসংস্থানের সঙ্গেই কোনো না কোনোভাবে পানির সম্পর্ক রয়েছে। দেশের ৮০ শতাংশ কর্মসংস্থান সরাসরি পানির সঙ্গে সম্পর্কযুক্ত। কর্মসংস্থানের নিরাপত্তা ও নিশ্চয়তার জন্য পানির প্রাপ্যতা নিশ্চিত করা প্রয়োজন।

গতকাল বিশ্ব পানি দিবস উপলক্ষে রাজধানীর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েট সেমিনার কক্ষে আয়োজিত ‘পানি ও কর্মসংস্থান’ শীর্ষক এক যৌথ সেমিনারে বক্তারা এ কথা বলেন। ব্যানসিড, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, পানিসম্পদ পরিকল্পনা সংস্থা, ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডাব্লিউএম), সিইজিআইএস, বাংলাদেশ ওয়াটার পার্টনারশিপ এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় সেমিনারটির আয়োজন করে। এতে উপস্থিত ছিলেন পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, সচিব ড. জাফর আহমেদ খান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর খালেদা একরাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ও ব্যানসিডের চেয়ারম্যান প্রকৌশলী মো. মাসুদ আহমেদ। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পানিসম্পদ কৌশল বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল মতিন এবং বাংলাদেশ ওয়াটার পার্টনারশিপের প্রেসিডেন্ট ড. খন্দকার আজহারুল হক।

বক্তারা বলেন, ‘আমাদের বেঁচে থাকার জন্য যেমন পানি প্রয়োজন, তেমনি টিকে থাকার জন্যও পানির প্রয়োজন। আমাদের জীবন-জীবিকার একটা বড় অংশজুড়ে পানিনির্ভরতা। পানির সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত যেসব পেশাজীবী মানুষ তাদের পেশাকে স্বীকৃতি দেওয়া এবং সমাজে তাদের অবস্থানকে আরো গুরুত্বপূর্ণ করে তোলা এ বছরের পানি দিবসের অন্যতম উদ্দেশ্য। ’ তাঁরা বলেন, ‘বাংলাদেশ একটি নদীমাতৃক এবং কৃষিনির্ভর দেশ। এ দেশের ৮০ শতাংশ মানুষ কৃষক। আমাদের সমাজে আছে মত্স্যজীবী, মাঝি ও অন্যান্য নৌ পেশার সঙ্গে জড়িত অসংখ্য মানুষ। বাংলাদেশে মোট ৪০৫টি নদী রয়েছে, যার মধ্যে ৫৭টি আন্তসীমান্ত নদী। পানির সমন্বিত ও সঠিক ব্যবহার এবং ন্যায়সংগত বণ্টনের মাধ্যমে প্রতিবেশী দেশ একে অন্যের উন্নয়নের অংশীদার হয়ে উঠতে পারে। এতদাঞ্চলের পানিসম্পদ পরিকল্পনার সফল বাস্তবায়ন নির্ভর করে অববাহিকাভিত্তিক সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনার ওপর। ’

দেশের যথাযথ পানি ব্যবস্থাপনার জন্য দেশের আইনি কাঠামো জোরদারের ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, বিশ্বে পানিসম্পর্কিত খাতগুলোতে ১.৫ বিলিয়ন লোক কাজ করছে এবং তাদের সবাই পর্যাপ্ত বিশুদ্ধ পানির ওপর নির্ভরশীল। আইলা ও সিডরের মতো প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলায় দেশের দক্ষিণাঞ্চলে ১৩৯টি প্রকল্প শুরু হয়েছে।

মন্ত্রী বলেন, যথাযথ পানিব্যবস্থা বজায় রাখার ক্ষেত্রে অবৈধ দখল হচ্ছে একটি বড় বাধা। সেমিনারে আলোচকরা বলেন, ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাচ্ছে। ফলে তৈরি হচ্ছে পানি সংকট। এ কারণে পানির অপচয় রোধ করতে হবে।


মন্তব্য