kalerkantho

25th march banner

পুরনো চেহারায় পুজিবাজার

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



পুরনো চেহারায় পুজিবাজার

মাত্র এক দিন সূচক ও লেনদেনের উত্থানের পর আবারও পতনের সেই পুরনো চেহারায় ফিরেছে দেশের দুই পুুঁজিবাজার। এক দিনের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আবারও পতন ঘটেছে সূচক ও লেনদেনে। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম কমেছে। আগের দিন সোমবার দেশের দুই পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছিল। এদিকে সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার পতন ঘটেছিল বাজারে।  

গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৩ কোটি ৪৮ লাখ টাকা। আর সূচক কমেছে ৩২ পয়েন্ট। লেনদেন কমেছে ১০৭ কোটি ২১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩০ কোটি ৬৯ লাখ টাকা। আর সূচক কমেছিল ১১ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হলেও পরবর্তী সময়ে ধারাবাহিক পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। ডিএস-৩০ মূল্যসূচক ১৭ পয়েন্ট কমে এক হাজার ৬৭৩ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে এক হাজার ৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১৩টি কম্পানির মধ্যে বেড়েছে ৯০টি, কমেছে ১৭৫টি ও অপরিবর্তিত রয়েছে ৪৯টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে স্কয়ার ফার্মা, কেয়া কসমেটিকস, এএফসি অ্যাগ্রো, বিএসআরএম লিমিটেড, বেক্সিমকো ফার্মা, আমান ফিডস, ন্যাশনাল ফিডস, অলটেক্স ইন্ডাস্ট্রি, এমারেল্ড অয়েল ও ওরিয়ন ইনফিউশনস।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে ইস্টার্ন লুব্রিকেন্টস, ন্যাশনাল ফিডস, লিব্রা ইনফিউশন, জেমিনি সি ফুড, লিগেসি ফুটওয়্যার, কেয়া কসমেটিকস, আনোয়ার গ্যালভানাইজিং, এমবি ফার্মা, আইসিবি সোনালি ১ ও ইস্টার্ন হাউজিং।

দাম কমার শীর্ষে রয়েছে সামিট অ্যালায়েন্স পোর্ট, জুট স্পিনার্স, জিল বাংলা সুগার, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, ইউনিয়ন ক্যাপিটাল, হাইডেলবার্গ সিমেন্ট, সামিট পূর্বাচল, প্যারামাউন্ট টেক্সটাইল, সিনোবাংলা ইন্ডাস্ট্রি ও তুংহাই।

সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৩১ লাখ টাকা। আর সূচক কমেছে ৬১ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৪ কোটি ৫৯ লাখ টাকা। আর সূচক কমেছিল ১৮ পয়েন্ট। দিনশেষে সূচক দাঁড়িয়েছে আট হাজার ২৪৩ পয়েন্ট। লেনদেন হওয়া ২৩৪টি কম্পানির মধ্যে বেড়েছে ৬৪টি, কমেছে ১৪৪টি ও অপরিবর্তিত রয়েছে ২৬টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য