kalerkantho


পুুঁজিবাজারে বেড়েছে সূচক ও লেনদেন

নিজস্ব প্রতিবেদক   

২২ মার্চ, ২০১৬ ০০:০০



সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের দুই পুুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে। ডিএসইতে লেনদেনের পরিমাণ বাড়লেও সিএসইতে কমেছে লেনদেন।

আগের দিন দেশের দুই বাজারেই সূচকের সঙ্গে লেনদেন কমেছিল। বাজার সূত্রে এসব জানা গেছে।

গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৬ কম্পানির ১৪ কোটি ৩২ লাখ ৯৯ হাজার ৮১১টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। যার আর্থিক মূল্য ৪৩০ কোটি ৬৯ লাখ টাকা। লেনদেন বেড়েছে ৯০ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪০ কোটি ৬৯ লাখ টাকা। আর সূচক কমেছিল ১৬ পয়েন্ট। লেনদেনও কমেছিল ৩০ কোটি পাঁচ লাখ টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই বাজারে সূচকে উত্থান ঘটে। দুপুর সোয়া ১২টা পর্যন্ত সূচকে উত্থান ঘটে। কিন্তু এরপর থেকে সূচক কিছুটা নিম্নমুখী হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূচকের পতনও বাড়তে থাকে। কিন্তু সূচকের উত্থানের মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৪৪২ পয়েন্ট।

ডিএস-৩০ মূল্যসূচক ৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬৯১ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ০.৪৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১৬টি কম্পানির মধ্যে বেড়েছে ১৫১টি, কমেছে ১০৮টি ও অপরিবর্তিত রয়েছে ৫৮টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে কেয়া কসমেটিকস, বেক্সিমকো ফার্মা, এমারেল্ড অয়েল, বিএসআরএম লিমিটেড, স্কয়ার ফার্মা, এএফসি অ্যাগ্রো, বিডি থাই, তিতাস গ্যাস, পাওয়ার গ্রিড ও অলটেক্স ইন্ডাস্ট্রি।

সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৫৯ লাখ টাকা। আর সূচক বেড়েছে ১৮ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৮ কোটি ৫৫ লাখ টাকা। আর সূচক কমেছিল ৩৭ পয়েন্ট। দিনশেষে সূচক দাঁড়িয়েছে আট হাজার ৩০৪ পয়েন্ট।


মন্তব্য