kalerkantho


বিনিয়োগ পরিবেশ চায় প্রবাসীরা

নিজস্ব প্রতিবেদক   

২২ মার্চ, ২০১৬ ০০:০০



দেশে বিনিয়োগের জন্য সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করার জন্য সরকারের কাছে আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রবাসী বাঙালি কল্যাণ সমিতির নেতারা। তাঁরা বলছেন, ‘প্রবাসীদের হাতে বিপুল পরিমাণ অর্থ রয়েছে। তারা এসব অর্থ দেশের বিনিয়োগ করতে আগ্রহী। আমলাতান্ত্রিক জটিলতাসহ বিভিন্ন কারণে বিনিয়োগের সুষ্ঠু পরিবেশ সৃষ্টি হয়নি। তাই প্রবাসীদের অর্জিত বিপুল পরিমাণ অর্থ দেশে বিনিয়োগের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ সরকারকে নেওয়া উচিত। ’

জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত ‘বাংলাদেশে প্রবাসী বিনিয়োগ’ শীর্ষক মুক্ত আলোচনায় গতকাল সোমবার এই আহ্বান জানানো হয়। প্রবাসী বাঙালি কল্যাণ সমিতি (প্রবাকস) আলোচনা সভার আয়োজন করে। যুক্তরাজ্য প্রবাসী সৈয়দ আকামত আলী বলেন, ‘দেশে একটি হোটেলের অনুমোদন নেওয়ার জন্য চার-পাঁচটি সংস্থার কাছে যেতে হয়। এর মধ্যে অনেক দিন দেরি হয়ে যায়। এরপর আমলাতান্ত্রিক জটিলতাসহ বিভিন্ন কারণে পুরো বিনিয়োগে অনিশ্চয়তার সৃষ্টি হয়। প্রবাসীদের বিনিয়োগের জন্য ওয়ান স্টপ সার্ভিসের ব্যবস্থা থাকলে ভালো হতো।

প্রত্যেক প্রবাসী তাদের কষ্টার্জিত টাকা দেশে বিনিয়োগ করতে চায়। কিন্তু দেশে আজও সেই পরিবেশ গড়ে ওঠেনি। ’

আকামত আলী আরো বলেন, ‘বাংলাদেশ একদিন সত্যিই এগিয়ে যাবে এবং মালয়েশিয়াকেও ছাড়িয়ে যাবে বলে আমি বিশ্বাস করি। আমরা প্রবাসীরা দেশের জন্য, বাংলাদেশের জন্য কিছু কাজ করতে চাই। বিনিয়োগ শুরু করার জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় ওয়ান স্টপ সার্ভিস দরকার। ’ শিগগিরই ওয়ান ষ্টপ সার্ভিস চালু করার দাবি জানান তিনি। যুক্তরাজ্য প্রবাসী শাপলা ইয়ুথ ফোর্সের সভাপতি সানু মিয়া বলেন, আমলাতান্ত্রিক জটিলতা এবং অংশীদারত্ব নিয়ে সমস্যার কারণেই বিনিয়োগ বাড়ছে না। আত্মীয়স্বজনও অনেক সময় জায়গাজমি দখল করে নেয়। এ ব্যাপারে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সক্রিয় করতে হবে।


মন্তব্য