kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


এসডিজি অর্জনে বছরে ১৫৩ বিলিয়ন ডলার প্রয়োজন

বাণিজ্য ডেস্ক   

২১ মার্চ, ২০১৬ ০০:০০



জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশের প্রতিবছর ১৫৩ দশমিক ৪ বিলিয়ন ডলার প্রয়োজন। গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা : বাংলাদেশের চ্যালেঞ্জ’ শীর্ষক সংলাপে বিশ্বব্যাংক এ তথ্য জানায়। সংলাপে এসডিজি অর্জনের নানা চ্যালেঞ্জ তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেইন। তিনি বলেন, এসডিজি অর্জনের জন্য প্রতিবছর উন্নত দেশগুলোর জন্য পাঁচ থেকে সাত ট্রিলিয়ন ডলার প্রয়োজন। সে হিসাবে উন্নয়নশীল দেশ বাংলাদেশের জন্য ১০৯ দশমিক ৪ বিলিয়ন থেকে ১৫৩ দশমিক ৪ বিলিয়ন ডলার দরকার হবে।

মূল প্রবন্ধে বলা হয়, এসডিজি অর্জনের জন্য বর্তমানে ৫৯ দশমিক ৪ বিলিয়ন ডলার বিনিয়োগ দরকার। কিন্তু আছে মাত্র ১০ বিলিয়ন। ঘাটতি রয়েছে ৪৯ দশমিক ৯ বিলিয়ন ডলার। এর পরও বাংলাদেশ সামাজিক নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্য খাতে নানা সমস্যা মোকাবিলা করছে। বর্তমানে সরকারি বিনিয়োগ জিডিপির ৬ দশমিক ৮ শতাংশ এবং বেসরকারি বিনিয়োগ ২১ থেকে ২২ শতাংশ। এসডিজি অর্জনে বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোতে মৌলিক অবকাঠামো, খাদ্য নিরাপত্তা, জলবায়ু, স্বাস্থ্য ও শিক্ষা খাত উন্নয়নে আরো চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি) বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমানের সভাপতিত্বে সংলাপে বক্তব্য দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সাবেক তত্ত্ববাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম, অর্থনীতিবিদ প্রফেসর ওয়াহিদউদ্দিন মাহমুদ প্রমুখ।


মন্তব্য