kalerkantho


বছরে ৩.৯ শতাংশ করে বাড়ছে রাবারের চাহিদা

বাণিজ্য ডেস্ক   

১৮ মার্চ, ২০১৬ ০০:০০



বছরে ৩.৯ শতাংশ করে বাড়ছে রাবারের চাহিদা

বিশ্বে প্রতিবছর রাবারের চাহিদা ৩.৯ শতাংশ করে বাড়ছে। এতে ২০১৯ সালে বিশ্বে রাবারের চাহিদা থাকবে ৩১.৭ মিলিয়ন মেট্রিক টন। বাজারসংশ্লিষ্ট গবেষণা প্রতিষ্ঠান ফ্রিডনিয়া গ্রুপ এ তথ্য জানায়। রাবারের ব্যবহার সবচেয়ে বেশি হয় টায়ার নির্মাণে। বাজারসংশ্লিষ্টরা বলছে, বিশ্বে টায়ার তৈরি বাড়ায় এ পণ্যের চাহিদাও দ্রুত বাড়বে।

সংস্থা জানায়, উন্নয়নশীল এশিয়ার দেশগুলোতে একটি মধ্যভিত্ত শ্রেণির উদ্ভব ঘটছে। বিশেষ করে এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুলোতে। এতে প্রতিবছরই এ দেশগুলোতে গাড়ির চাহিদা বাড়ছে ও টায়ার ম্যানুফেকচারিং হচ্ছে। এতে প্রকারান্তরে রাবারের চাহিদাও বাড়ছে। সংস্থার বিশ্লেষক এলিওট উ বলেন, টায়ার ছাড়াও শিল্প খাতে রাবারের ব্যাপক চাহিদা রয়েছে। বিশেষ করে শিল্প উপাদান, মেডিক্যাল পণ্য, জুতা ইত্যাদি কারখানায়ও রাবারের যথেষ্ট চাহিদা রয়েছে।

সংস্থা জানায়, রাবারের যে চাহিদা বাড়বে তার দুই-তৃতীয়াংশ চাহিদা বাড়বে শুধু এশিয়া প্যাসিফিক অঞ্চলে। বিশ্বে রাবারের সাতটি দ্রুত প্রবৃদ্ধিশীল বাজারের মধ্যে ছয়টিই এশিয়াতে রয়েছে। বিশেষ করে ইন্দোনেশিয়া, ভারত এবং থাইল্যান্ডে রাবারের ব্যাপক চাহিদা বাড়ছে। সেই সঙ্গে চীন, মালয়েশিয়া এবং ভিয়েতনামেও পর্যাপ্ত চাহিদা রয়েছে। কমোডিটি অনলাইন।


মন্তব্য