kalerkantho


ফেডারেল রিজার্ভ অপরিবর্তিত রাখল সুদের হার

বাণিজ্য ডেস্ক   

১৮ মার্চ, ২০১৬ ০০:০০



ফেডারেল রিজার্ভ অপরিবর্তিত রাখল সুদের হার

অর্থনৈতিক পূর্বাভাসে যুক্তরাষ্ট্রের প্রবৃদ্ধি কমাল দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ। সেই সঙ্গে বিশ্ব অর্থনীতি বিবেচনায় সুদের হারও অপরিবর্তিত রাখল।

গত বুধবার ফেডারেল রিজার্ভের নীতিনির্ধারণী কমিটির বৈঠক ছিল। ধারণা করা হয়েছিল, এ বৈঠকে সুদের হার বাড়াবে যুক্তরাষ্ট্রের এ আর্থিক প্রতিষ্ঠান। বৈঠক শেষে সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, শ্লথ বিশ্ব প্রবৃদ্ধি এবং অর্থবাজারে অস্থিরতার কারণে সুদের হার বৃদ্ধি এ সময়ে সমীচীন হবে না। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের অর্থনীতিও প্রত্যাশা অনুযায়ী তেজি নয়। তবে ফেড এখনো আশা করছে এ বছর বেঞ্চমার্ক সুদের হার কিছুটা বাড়ানো হবে। যদিও সব কিছু দেখেশুনেই সিদ্ধান্ত নেওয়ার পক্ষপাতী সংস্থা। ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জ্যানেট ইয়েলেন বলেন, সাম্প্রতিক কয়েক মাস যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক বিনিয়োগ ও রপ্তানি খুব একটা ভালো যাচ্ছে না। এ অবস্থায় ফেডারেল রিজার্ভের নীতিনির্ধারকরা মনে করছেন সুসংগতগতিতে এগোনো ভালো হবে। তিনি বলেন, এ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অর্থনীতি এবং বৈশ্বিক অর্থনীতি দুটো বিষয়ই কাজ করেছে। বর্তমানে যুক্তরাষ্ট্রে সুদের হার ০.২৫ থেকে ০.৫০ শতাংশ।

সংস্থা জানায়, এ বছর যুক্তরাষ্ট্রের প্রবৃদ্ধি আসবে ২.২ শতাংশ। যদিও ডিসেম্বরে দেওয়া পূর্বাভাসে বলা হয়েছিল প্রবৃদ্ধি হবে ২.৪ শতাংশ। এর পাশাপাশি মূল্যস্ফীতিও কমে ১.২ শতাংশ থাকবে বছরের শেষ নাগাদ। যদিও ফেডের নীতিনির্ধারণী লক্ষ্যমাত্রা ছিল ২.০ শতাংশ। ফেডারেল রিজার্ভের এ ঘোষণার পরপরই আন্তর্জাতিক বাজারে ডলারের দাম কমেছে। গতকাল বৃহস্পতিবার ডলারের দাম ০.৮ শতাংশ কমে হয় ইউরোপ্রতি ১.১১৯৪ ডলার। এএফপি।


মন্তব্য