kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


ডিসিসিআই সেমিনারে বক্তারা

শিল্পে পরিবেশ ঝুঁকি মোকাবিলায় ভূমিকা রাখবে এমএফসিএ

বাণিজ্য ডেস্ক   

১৬ মার্চ, ২০১৬ ০০:০০



শিল্প-কারখানায় উত্পাদন প্রক্রিয়ার ব্যয় হ্রাস এবং পরিবেশগত ঝুঁকি মোকাবিলার ক্ষেত্রে ‘ম্যাটেরিয়াল ফ্লো কস্ট অ্যাকাউন্টিং (এমএফসিএ)’ একটি কার্যকর ভূমিকা রাখতে পারে। কারণ এমএফসিএ একটি আন্তর্জাতিক স্বীকৃত ম্যানেজমেন্ট টুল। গতকাল মঙ্গলবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং সোশ্যাল রেসপনসিবিলিটি (এসআর) এশিয়া বাংলাদেশ যৌথভাবে আয়োজিত ‘ম্যাটেরিয়াল ফ্লো কস্ট অ্যাকাউন্টিং (এমএফসিএ)’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেমিনারে সভাপতিত্ব করেন ডিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি হুমায়ুন রশিদ। আলোচনায় হুমায়ুন রশিদ বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক খাতে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে, যদিও পরিবেশগত দিক থেকে আমরা এখনো কিছুটা পিছিয়ে রয়েছি। ’ তিনি বলেন, এর প্রধান কারণ হলো শিল্প-কারখানা ও পণ্য প্রক্রিয়াজাতকরণ এলাকায় প্রয়োজনীয় মালামাল সরবরাহ ও উত্পাদনের ক্ষেত্রে পরিবেশগত ঝুঁকির বিষয়টি ততটা গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয় না।

মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, রাষ্ট্রায়ত্ত শিল্প-কারখানাগুলোকে লাভজনক করার জন্য পুরনো প্রযুক্তির পরিবর্তে নতুন নতুন প্রযুক্তির সন্নিবেশন করা আবশ্যক এবং এ লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি জানান, শিল্প মন্ত্রণালয় দেশে ব্যবসা-বাণিজ্য বিকাশের লক্ষ্যে সহায়ক নীতিমালা প্রণয়নসহ শিল্পপতিদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, বাংলাদেশের শিল্পায়নের গতিধারা বৃদ্ধির জন্য মানবসম্পদের দক্ষতা উন্নয়ন, ব্যবসা পরিচালনায় ব্যয় হ্রাস এবং পরিবেশগত ঝুঁকি কমানোর ওপর গুরুত্ব দিতে হবে।

এসআর এশিয়া বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুমাইয়া রশিদ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।


মন্তব্য