kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


জ্বালানি তেলের অব্যাহত দরপতন

৬৪৮ কোটি ডলার লোকসানে বিপি

বাণিজ্য ডেস্ক   

১৫ মার্চ, ২০১৬ ০০:০০



বিশ্ববাজারে জ্বালানি তেলের অব্যাহত দরপতনে ২০১৫ সালে বড় অঙ্কের লোকসান গুনতে হয়েছে ব্রিটিশ জ্বালানি কম্পানি বিপিকে। সম্প্রতি কম্পানির এক বিবৃতিতে বলা হয়, গত বছর কর-পরবর্তী ৬৪৮ কোটি ডলার (৫.৯৭ বিলিয়ন ইউরো) লোকসান দিয়েছে বিপি। যেখানে ২০১৪ সালে কম্পানির নিট মুনাফা হয়েছে ৩৭৮ কোটি ডলার।

এ ছাড়া বার্ষিক আয় থেকে কম্পানিকে বছরের চতুর্থ প্রান্তিকে ২০৬ কোটি ডলার ব্যয় করতে হয়েছে বিভিন্ন খাতে। তেল অনুসন্ধান, উত্পাদন ও কম্পানি পুনর্গঠনসহ বিভিন্ন খাতে এ ব্যয় হয়।

এ অবস্থায় লোকসান কাটাতে কর্মী ছাঁটাইয়ের কথা ভাবছে কম্পানি। গত বছর চার হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয় বিপি। আগামী ২০১৭ সালের শেষ নাগাদ আরো তিন হাজার কর্মী ছাঁটাই করার পরিকল্পনা রয়েছে বিপির। কম্পানির প্রধান নির্বাহী বব ডুডলে বলেন, ‘তেল বাজারের পরিবেশ এখন পরিবর্তন হয়েছে। এর সঙ্গে আমরা দ্রুত নিজেদের ভারসাম্য রক্ষা ও খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা করছি। ’

২০১৪ সালে বিশ্ববাজারে উন্নতমানের অপরিশোধিত জ্বালানি তেলের দাম ৪৮ শতাংশ কমে গেছে। ২০১৫ সালে তা আরো ৩৪ শতাংশ কমে যায়। এতে তেলের দাম ৩০ ডলারের নিচে নেমে আসে। যা জ্বালানি কম্পানিগুলোর জন্য বড় ক্ষতির কারণ হয়ে ওঠে। বব ডুডলে আরো বলেন, ‘বাজারে ভারসাম্য রক্ষা ও খাপ খাইয়ে নেওয়ার লক্ষ্যে আমরা ব্যবস্থাপনা ও ব্যয় কমানোর চেষ্টা করছি। একই সঙ্গে ভবিষ্যতে কিভাবে নিরাপদ বিনিয়োগ করে পোর্টফোলিওকে আরো উন্নত করা যায় তা নিয়ে গবেষণা করছি। ’ এএফপি।


মন্তব্য