kalerkantho


উভয় বাজারে সূচকের পতন

নিজস্ব প্রতিবেদক   

১৫ মার্চ, ২০১৬ ০০:০০



উভয় বাজারে সূচকের পতন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও লেনদেন হ্রাস পেয়েছে। ডিএসইতে সূচক কমেছে ১২ পয়েন্ট, আর লেনদেন কমেছে ৩১ কোটি টাকা। সিএসইতে সূচক কমেছে ১৯ পয়েন্ট, আর লেনদেন কমেছে প্রায় দুই কোটি টাকা।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার। আর সূচক কমেছে ১২ পয়েন্ট। লেনদেন কমেছে ৩১ কোটি সাত লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩৬৭ কোটি ৮২ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছিল ৪ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, শুরুতে সূচকে ঊর্ধ্বমুখিতা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূচকের পতন ঘটেছে। এ নিয়ে চলতি সপ্তাহের টানা দুই দিনই সূচক কমল। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৪৬৭ পয়েন্টে। ডিএস-৩০ মূল্যসূচক ৯ পয়েন্ট কমে এক হাজার ৭১২ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে এক হাজার ৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩০৯টি কম্পানির মধ্যে বেড়েছে ১২২টি, কমেছে ১৩৪টি ও অপরিবর্তিত রয়েছে ৫৩টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে আমান ফিডস, কেয়া কসমেটিকস, বিএসসিসিএল, অরিয়ন ফার্মা, শাহজিবাজার পাওয়ার, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, স্কয়ার ফার্মা, সামিট পাওয়ার ও সিএমসি কামাল।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে কেয়া কসমেটিকস, ফুওয়াং ফুড, দেশবন্ধু পলিমার, বিচ হ্যাচারি, আমান ফিডস, পাইওনিয়ার ইনস্যুরেন্স, এশিয়া প্যাসিফিক, স্যালভো কেমিক্যাল, সোনালি আঁশ ও এএফসি অ্যাগ্রো।

অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড ১, আইডিএলসি, রূপালী লাইফ ইনস্যুরেন্স, সিনোবাংলা ইন্ডাস্ট্রি, যমুনা অয়েল, লিব্রা ইনফিউশন, আইটিসি, ফনিক্স ফাইন্যান্স, সামিট অ্যালায়েন্স ও জনতা ইনস্যুরেন্স।

সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৭৫ লাখ টাকা। আর সূচক কমেছে ১৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ৫৬ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ১৩ পয়েন্ট। দিনশেষে সূচক দাঁড়িয়েছে আট হাজার ৩৭৭ পয়েন্টে। লেনদেন হওয়া ২২৪টি কম্পানির মধ্যে বেড়েছে ৮৩টি, কমেছে ১০২টি ও অপরবর্তিত রয়েছে ৩৯টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য