kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


রপ্তানিতে নেতিবাচক প্রভাবের আশঙ্কা ঢাকা চেম্বারের

বাণিজ্য ডেস্ক   

১৪ মার্চ, ২০১৬ ০০:০০



হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি পণ্য পরিবহনে যুক্তরাজ্য সাময়িক নিষেধাজ্ঞা আরোপের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই ব্যবসায়ী সংগঠনটি বলেছে, এতে পণ্য রপ্তানিতে নেতিবাচক প্রভাব পড়তে পারে এবং বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে।

বাংলাদেশ বিমান প্রতি সপ্তাহে ঢাকা থেকে যুক্তরাজ্যে চারটি ফ্লাইট পরিচালনা করে এবং প্রায় প্রতিটি ফ্লাইটে ২৫ টন পণ্য পরিবহন করে, যেখানে তৈরি পোশাকসহ শাকসবজি ও কৃষিজাত পণ্যের আধিক্য থাকে।

বিজ্ঞপ্তিতে ডিসিসিআই বলেছে, যুক্তরাজ্য বাংলাদেশের রপ্তানিকৃত পণ্যের তৃতীয় আমদানিকারক দেশ, তাই যুক্তরাজ্যের বাজার বাংলাদেশি উদ্যোক্তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কার্গো পরিবহনের মাধ্যমে পণ্য রপ্তানির ওপর এ ধরনের নিষেধাজ্ঞার ফলে বাংলাদেশ থেকে তৈরি পোশাকের পাশাপাশি হিমায়িত মাছসহ অন্যান্য পণ্য রপ্তানিতে নেতিবাচক প্রভাব পড়বে।   

ডিসিসিআই মনে করে, ‘বিভিন্ন কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে সমুদ্রপথে জাহাজযোগে পণ্য পাঠানো সম্ভব হয় না এবং সে ক্ষেত্রে রপ্তানিকারকদের নিজস্ব খরচে বিমানে করে পণ্য পাঠাতে হয়। যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশি ব্যবসায়ীদের হংকং, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও দুবাই হয়ে পণ্য পাঠাতে হবে। যার ফলে ব্যবসায় ব্যয় বৃদ্ধির পাশাপাশি সময়ও বেশি লাগবে এবং বৈশ্বিক বাজারে বাংলাদেশ প্রতিযোগিতা করার সক্ষমতাও হারাবে। ’

এ জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সর্বোচ্চ নিরাপত্তা জোরদারের জন্য কর্তৃপক্ষ ইতিমধ্যে কী ধরনের পদক্ষেপ নিয়েছে, তা যুক্তরাজ্য সরকারকে অবহিত করার পাশপাশি দুই দেশের উচ্চ পর্যায়ের আলোচনার মাধ্যমে এ সমস্যা সমাধানে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ডিসিসিআই।


মন্তব্য