kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


বিশ্বজুড়ে পাটের ব্র্যান্ডিং করার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

১৪ মার্চ, ২০১৬ ০০:০০



বিশ্বজুড়ে পাটের ব্র্যান্ডিং করার সুপারিশ

সোনালি আঁশ খ্যাত বাংলাদশের পাটকে বিশ্বের দরবারে ব্র্যান্ডিং হিসেবে প্রতিষ্ঠার পরামর্শ দিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সেই লক্ষ্যে ঢাকায় অনুষ্ঠিতব্য কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) এবং ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সম্মেলনে পাটজাত পণ্য ব্যবহারের সুপারিশ করা হয়েছে।

গতকাল রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী মুহাম্মদ ইমাজ উদ্দিন প্রামাণিক, প্রতিমন্ত্রী মির্জা আজম, মন্নুজান সুফিয়ান ও কুজেন্দ্র লাল ত্রিপুরা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে দেশে এবং দেশের বাইরে পাটজাত পণ্যের বহুমুখী বাজার সম্প্রসারণের জন্য গবেষণা কার্যক্রম পরিচালনা করার লক্ষ্যে মন্ত্রণালয়ে আলাদা গবেষণা সেল স্থাপন করার সুপারিশ করা হয়েছে। একই সঙ্গে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থাকে আরো আধুনিক ও গতিশীল করার জন্য একটি সার্বিক কর্মপরিকল্পনা ও রূপরেখা প্রণয়ন করে তাতে কী পরিমাণ বাজেট বরাদ্দ দরকার তা আগামী বৈঠকে কমিটির কাছে উপস্থাপনের জন্য বলা হয়।

বৈঠকে পাটের বহুমুখী ব্যবহার উৎসাহিত করার জন্য পাটপণ্য প্রদর্শনী মেলায় দিকনির্দেশনা প্রদান এবং পাটপণ্যকে কৃষিপণ্য হিসেবে ঘোষণা করায় কমিটির পক্ষ থেকে পত্রের মাধ্যমে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানানোর সিদ্ধান্ত গৃহীত হয়। পলিথিনের ব্যবহার রোধকল্পে পাটের তৈরি বিভিন্ন পণ্যের ব্যবহার বৃদ্ধির জন্য ভবিষ্যতে বাণিজ্য মেলায় পাটপণ্যের আলাদা প্যাভিলিয়ন স্থাপন এবং প্রতিটি জেলায় পাটপণ্য প্রদর্শনীর আয়োজনের সুপারিশ করা হয়।


মন্তব্য