চতুর্থ দিনের মতো সূচক বাড়ল-334581 | শিল্প বাণিজ্য | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


চতুর্থ দিনের মতো সূচক বাড়ল

নিজস্ব প্রতিবেদক   

১১ মার্চ, ২০১৬ ০০:০০



টানা মূল্যপতন থেকে চলতি সপ্তাহে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে দেশের শেয়ারবাজার। চলতি সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের উভয় বাজারে সূচক বেড়েছে। এর ফলে টানা চার দিন সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে দিনের লেনদেন। এদিকে সূচকের পাশাপাশি লেনদেনের পরিমাণও বেড়েছে।

গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৬.৭২ পয়েন্ট। দিনশেষে সূচক গিয়ে দাঁড়িয়েছে ৪৪৮৪.৫২ পয়েন্টে। আগের দিন বুধবার সূচক বেড়েছিল ৩.৯১ পয়েন্ট। গত চার দিনে সূচক বেড়েছে প্রায় ৫০ পয়েন্ট।

লেনদেনে অংশ নেওয়া ৩১৬টি ইস্যুর মধ্যে দিনশেষে বেড়েছে ১৫৮টি, কমেছে ১১৭টি ও অপরিবর্তিত রয়েছে ৪১টি কম্পানির শেয়ারের দাম। এদিকে বুধবারের তুলনায় বাড়লেও গতকালও ৩০০ কোটি টাকার ঘরেই লেনদেন হয়েছে। ৫৯ কোটি ৫৬ লাখ টাকা বেড়ে গতকাল দিনশেষে লেনদেন হয়েছে ৩৮৩ কোটি ৩৯ লাখ টাকা।

লেনদেনের শীর্ষে রয়েছে আমান ফিড। কম্পানিটির ২১ কোটি ৫৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয়েছে ১৭ কোটি ৩৪ লাখ ৯৬ হাজার টাকা। ১৬ কোটি ২৮ লাখ ৩৬ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে সিএমসি কামাল, লংকাবাংলা ফাইন্যান্স, সামিট পাওয়ার, বিএসআরএম, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, কাশেম ড্রাইসেল ও ওরিয়ন ফার্মা।

আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ৪৩.২১ পয়েন্ট বেড়ে দিনশেষে ৮৩৮৩.৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া কম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১১৬টি, কমেছে ৮৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য