kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


পস মেশিনে কার্ডের লেনদেন পিনভিত্তিক

১১ মার্চ, ২০১৬ ০০:০০



এটিএমের পাশাপাশি পয়েন্ট অব সেলস (পস) মেশিনের সব মাধ্যমে সব ধরনের কার্ড লেনদেন পিনভিত্তিক করতে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে পস মেশিনে ম্যানুয়াল কি এন্ট্রি মোড রহিত করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের এক সার্কুলারে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, ডেবিট ও ক্রেডিট কার্ডের ক্ষেত্রে এটিএম লেনদেনের পাশাপাশি সব ধরনের পস লেনদেন পিনভিত্তিক করতে হবে। একই সঙ্গে পসে ম্যানুয়াল কি এন্ট্রি মোড রহিত করা হলো। পস লেনদেনে কার্ডধারী স্বহস্তে পিন প্রদান করবেন, যা অনলাইন পিন অথরাইজেশনের মাধ্যমে সম্পন্ন করতে হবে। একই সঙ্গে কার্ডভিত্তিক সব লেনদেনের তথ্য স্বয়ংক্রিয় পদ্ধতিতে তাত্ক্ষণিক এসএমএস অ্যালার্ট প্রদানের মাধ্যমে গ্রাহককে অবহিত করতে হবে।

সার্কুলারে আরো বলা হয়, কার্ডভিত্তিক পস লেনদেনের ক্ষেত্রে মার্চেন্ট কর্তৃক গ্রাহকের কার্ড সংশ্লিষ্ট তথ্যের নিরাপত্তা নিশ্চিতকরণের বিষয়ে সব দায়দায়িত্ব সংশ্লিষ্ট ব্যাংকগুলোর ওপর বর্তাবে। কার্ডভিত্তিক পস লেনেদেনের ক্ষেত্রে নেটওয়ার্কের আওতায় সব টার্মিনালের পয়েন্ট টু পয়েন্ট ডাটা এনক্রিপশন নিশ্চিত করতে হবে। কার্ডভিত্তিক লেনদেনের ঝুঁকি হ্রাসকল্পে সব এটিএম বুথে এবং পস মার্চেন্ট পয়েন্টের কাছে দৃশ্যমান স্থানে ‘পিন ব্যবহারকালে যথাযথ সতর্কতা/গোপনীয়তা অবলম্বনসহ সঠিক উপায়ে কার্ড ব্যবহার বিধি’-এর চিত্রসংবলিত পোস্টার লাগাতে হবে। একই সঙ্গে কর্ডযুক্ত পস ডিভাইসগুলো কর্ডলেস ডিভাইস দ্বারা প্রতিস্থাপনের উদ্যোগ নিতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, এসব নির্দেশনা আগামী ৩০ জুনের মধ্যে সম্পন্ন করতে হবে।

প্রসঙ্গত, সম্প্রতি দেশে কয়েকটি ব্যাংকের এটিএম এবং পস লেনদেনে জালিয়াতির মাধ্যমে গ্রাহকের হিসাব হতে অর্থ উত্তোলন করার ঘটনা ঘটেছে। এরই প্রেক্ষিতে নিরাপত্তা বাড়াতে এসব নির্দেশনা দেওয়া হয়েছে।


মন্তব্য