চারটি নতুন গ্রিড সাবস্টেশন নির্মাণ-334552 | শিল্প বাণিজ্য | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


চারটি নতুন গ্রিড সাবস্টেশন নির্মাণ করবে পিজিসিবি

১১ মার্চ, ২০১৬ ০০:০০



বিদ্যুতের জাতীয় গ্রিড শক্তিশালী করতে চারটি নতুন গ্রিড সাবস্টেশন নির্মাণ করতে যাচ্ছে পাওয়ার গ্রিড কম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। আগামী দুই বছরের মধ্যে ময়মনসিংহের ভালুকা, চট্টগ্রামের মিরসরাইয়ের বারইয়ার হাট ও লক্ষ্মীপুরের রামগঞ্জে ১৩২/৩৩ কেভি ক্ষমতাসম্পন্ন সাবস্টেশন নির্মাণ করা হবে। গত মঙ্গলবার পিজিসিবি প্রধান কার্যালয়ে দেশীয় প্রতিষ্ঠান এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং এবং কোরিয়ার দাইউ ইন্টারন্যাশনাল করপোরেশন যৌথ কনসোর্টিয়ামের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করা হয়েছে।

অনুষ্ঠানে পিজিসিবির পক্ষে কম্পানি সচিব মো. আশরাফ হোসেন এবং এনার্জিপ্যাক-দাইউ কনসোর্টিয়ামের পক্ষে এস এম আমিনুল হক চুক্তিপত্রে সই করেন। চুক্তি অনুযায়ী, আগামী ২৪ মাসের মধ্যে গ্রিড সাবস্টেশনগুলো নির্মাণকাজ সম্পন্ন করে পিজিসিবির কাছে হস্তান্তর করবে এনার্জিপ্যাক-দাইউ।

জাতীয় গ্রিডের সক্ষমতা বৃদ্ধি করতে পিজিসিবির গৃহীত ‘ন্যাশনাল পাওয়ার ট্রান্সমিশন নেটওয়ার্ক ডেভেলপমেন্ট প্রজেক্টের (এনপিটিএনডি)’ আওতায় সাবস্টেশনগুলো নির্মাণ করা হচ্ছে। এই নির্মাণকাজে ব্যয় হবে ১০৬ কোটি ৩০ লাখ টাকা। দাতা সংস্থা ‘জাইকা’ এ কাজে অর্থায়ন করছে।

ময়মনসিংহের ভালুকায় বড় শিল্প-কারখানা গড়ে উঠছে। ভালুকায় নতুন সাবস্টেশনকে সংযুক্ত করতে ময়মনসিংহ সাবস্টেশন সম্প্রসারণ করা হবে। চট্টগ্রামের মিরসরাই ও বারইয়ার হাট এলাকায় শিল্প-কারখানা স্থাপিত হচ্ছে। চুক্তি সই অনুষ্ঠানে পিজিসিবির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকউল্লাহ, নির্বাহী পরিচালক (পিএ-ডি) চৌধুরী আলমগীর হোসেন, এনার্জিপ্যাকের প্রধান নির্বাহী কর্মকর্তা রবিউল আলম এবং দাইউর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জু-ইল জিওন প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য