প্রথমবারের মতো ফুল মেলা ঢাকায়-334541 | শিল্প বাণিজ্য | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


প্রথমবারের মতো ফুল মেলা ঢাকায়

১১ মার্চ, ২০১৬ ০০:০০



দেশে উত্পাদিত ফুল নিয়ে প্রথমবারের মতো মেলা বসতে যাচ্ছে ঢাকায়। আগামী ২৯ ও ৩০ মার্চ ফার্মগেটের খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউটের কনভেনশন সেন্টারে দুই দিনের ওই মেলার আয়োজন করেছে বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি (বিএফএস)। মেলায় ফুল উত্পাদনকারী কৃষক, বিপণনকারী, ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো অংশ নেবে।

গতকাল বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ ফাওয়ার সোসাইটির (বিএফএস) সভাপতি আব্দুর রহিম। তিনি জানান, মেলাটি আয়োজনে ইউএসএআইডি ও দেশিফুলডটকম সহায়তা করছে।

আব্দুর রহিম বলেন, এখন বাংলাদেশে ফুল অর্থকরী ফসল হিসেবে বাণিজ্যিকভাবে উত্পাদন ও বিপণন হচ্ছে। ১৯৮৩ সালে ৩০ শতক জমিতে রজনীগন্ধা ফুল চাষের মধ্য দিয়ে বাংলাদেশে বাণিজ্যিকভাবে ফুল উত্পাদন শুরু হয়। বর্তমান দেশে ২৩টি জেলায় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে ফুল চাষ হয়। এতে বছরে প্রায় ৭০০-৮০০ কোটি টাকার ফুল উত্পাদিত হয়। দেশের চাহিদা মিটিয়ে কিছু কিছু বিদেশে যাচ্ছে। তিনি বলেন, দেশি ফুলের বৈচিত্র্যের সঙ্গে মানুষের পরিচয় আরো বাড়ানোর উদ্দেশ্যে ও ফুলের সামগ্রিক ব্যবহার আরো বাড়াতে ‘বাংলাদেশ ফ্লাওয়ার ফেস্ট-২০১৬’ আয়োজন করা হয়েছে।

মন্তব্য