kalerkantho


ডিএসইতে ৫৭ শতাংশ কম্পানির মূল্যবৃদ্ধি

৯ মার্চ, ২০১৬ ০০:০০



গতকাল মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৭ শতাংশ কম্পানির মূল্য বেড়েছে। এর ফলে সোমবারের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) ৪৪৫৩.৮৯ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে।

গতকাল লেনদেন হওয়া ৩১৫টি ইস্যুর মধ্যে ১৮১টির দাম বেড়েছে। কমেছে ৯৪টি ও অপরিবর্তিত রয়েছে ৪০টি কম্পানির শেয়ারের দাম। এ হিসাবে ৫৭.৪৬ শতাংশ ইস্যুর দাম বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম বৃদ্ধিতে দিনের শুরুতে সূচক বাড়লেও আধাঘণ্টার ব্যবধানে বাজারে পতন শুরু হয়। দুপুর ১টা ৪০ মিনিট পর্যন্ত আগের দিনের তুলনায় সূচকের নিম্নমুখী প্রবণতা বজায় ছিল বাজারে। এরপর বাজার ঘুরে দাঁড়াতে শুরু করে এবং শেষ অবধি ঊর্ধ্বমুখী প্রবণতা বজায় থাকায় সূচকের সামান্য বৃদ্ধিতে শেষ হয় দিনের লেনদেন।

এদিকে ডিএসইর আর্থিক লেনদেন ৩০০ কোটি টাকার ঘরেই সীমাবদ্ধ হয়ে পড়েছে। আগের দিনের তুলনায় প্রায় চার কোটি টাকা কমে গতকাল লেনদেন হয়েছে ৩০৬ কোটি ২৫ লাখ টাকা।

লেনদেনের শীর্ষে রয়েছে লঙ্কাবাংলা ফাইন্যান্স। দিনশেষে কম্পানিটির ১৯ কোটি ৫৪ লাখ ২৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বিএসআরএম লিমিটেডের লেনদেন হয়েছে ১৬ কোটি ৫৪ লাখ ২০ হাজার টাকা। ১২ কোটি ছয় লাখ ৫৯ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে সিএমসি কামাল, সামিট পাওয়ার, ওরিয়ন ফার্মা, কাশেম ড্রাইসেল, বেক্সিমকো ফার্মা, আমান ফিড ও ইফাদ অটোস।

আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ২৩.৪৪ পয়েন্ট বেড়ে দিনশেষে ৮৩১৯.২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২২ কোটি ২২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া কম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৩৮টি, কমেছে ৭০টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য