১৯ বছরেই শীর্ষ ধনীর তালিকায়-333350 | শিল্প বাণিজ্য | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


বিশ্বে ১০ শতাংশ বিলিয়নেয়ার নারী

১৯ বছরেই শীর্ষ ধনীর তালিকায় অ্যালেজান্দ্রা

বাণিজ্য ডেস্ক   

৮ মার্চ, ২০১৬ ০০:০০



১৯ বছরেই শীর্ষ ধনীর তালিকায় অ্যালেজান্দ্রা

বাকি আট-দশজন কিশোরীর চেয়ে তিনি ভিন্ন কিছু নন, তাঁর ব্যস্ততা পড়ালেখা আর শখের খেলা হর্স রাইডিং নিয়ে। একজন সফল রাইডার হিসেবে ইতিমধ্যে ইউরোপীয় প্রতিযোগিতায় বেশ কিছু পুরস্কারও জিতে নিয়েছেন। দক্ষ ক্রীড়াবিদ হওয়ার পথে এগিয়ে যাওয়া অ্যালেজান্দ্রা এবার পরিচিত হলেন বিশ্বের সর্বকনিষ্ঠ বিলিয়নেয়ার হিসেবে।

ফোর্বস ম্যাগাজিনের এ বছরের বিলিয়নেয়ারের তালিকায় তিনি তাঁর বোন ক্যাথেরিনার সঙ্গে ১৪৭৫তম স্থান অধিকার করেছেন। ফোর্বসের হিসাবে তাঁর নেট সম্পদের পরিমাণ ১.২ বিলিয়ন ডলার। ১৯ বছর বয়সী অ্যালেজান্দ্রা অ্যান্ডারসেন ফোর্বসের বিলিয়নেয়ার তালিকায় প্রথম টিন এজারও। তাঁর বোনের বয়স ২০ বছর। জানা যায়, ১৯৯৭ সালে তাঁদের বাবা ৮০ শতাংশ সম্পদের মালিকানা সন্তানদের নামে কম্পানি ফ্রেড হলডিংসে স্থানান্তর করেন। ফ্রেড হলডিংস বর্তমানে নরওয়ের সবচেয়ে বড় কম্পানি।

অ্যালেজান্দ্রা বর্তমানে জার্মানিতে আছেন। ডেইলি মেইল জানায়, তিনি একজন বেশ পরিচিত ঘোড়সওয়ার। ইতিমধ্যে তিনি ইউরোপীয় জুনিয়র রাইডার্স চ্যাম্পিয়নশিপে বহু পুরস্কারও জিতে নিয়েছেন।

সাম্প্রতিক এক সাক্ষাত্কারে তিনি জানান, ‘যে সম্পদ পেয়েছি তাতে আমার মধ্যে অনেক বেশি দায়িত্ববোধ তৈরি হয়েছে। আমি ফ্রেডের কার্যক্রমে সহায়তা করতে চাই এবং এটিকে আরো শক্তিশালী কম্পানিতে রূপান্তর করতে চাই।’ তিনি বলেন, ‘এ অর্থ আমার জন্য অনেক বড় সৌভাগ্য এবং সুযোগ এনে দিয়েছে। কারণ রাইডিংয়ে সফল হওয়ার জন্য অনেক অর্থের প্রয়োজন। তবে সফল হওয়ার জন্য শুধু অর্থই সব নয়, পরিশ্রমও গুরুত্বপূর্ণ।’

গত বছর বিশ্ব অর্থনৈতিক মন্দার জের ধরে অর্থ খোয়াতে হয়েছে নারী বিলিয়নেয়ারদের। ফোর্বস ম্যাগাজিনের হিসাব অনুযায়ী, ২০১৫ সালে নারী বিলিয়নেয়ার ছিলেন ১৯৭ জন, এ বছর তা কমে হয়েছে ১৯০ জন। এ বছর ফোর্বসের এক হাজার ৮১০ জন বিলিয়নেয়ারের মধ্যে মাত্র ১০ শতাংশ নারী। গত বছর ছয়জন নারী বিলিয়নেয়ার মারা যান। এর পাশাপাশি ৩১ জনের সম্পদ এক বিলিয়ন ডলারের নিচে নেমে যায়। তবে ২৭ জন নারী এ বছর নতুন করে যুক্ত হয়েছেন এ তালিকায়।

নারীদের মধ্যে এ বছর শীর্ষ ধনী হয়েছেন এল’ওরিয়াল সাম্রাজ্যের সবচেয়ে বড় অংশীদার লিলিয়ান বেটেনকোর্ট। এ বছর তাঁর সম্পদের পরিমাণ ৩৬.১ বিলিয়ন ডলার। তিনি সার্বিক তালিকায় ১১তম স্থানে রয়েছেন। নারীদের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছেন ওয়ালমার্টের প্রতিষ্ঠাতা স্যাম ওয়ালটনের মেয়ে অ্যালিস ওয়ালটন। সার্বিক তালিকায় ১৬তম স্থানে থাকা এ নারীর সম্পদের পরিমাণ ৩২.৩ বিলিয়ন ডলার।

নারী বিলিয়নেয়ার হিসেবে তৃতীয় অবস্থানে রয়েছেন জ্যাকুলিন মার্স। তিনি এবং তাঁর ভাই যৌথভাবে মার্স কম্পানির মালিকানায় রয়েছেন। তাঁর সম্পদের পরিমাণ ২৩.৪ বিলিয়ন ডলার, যা আগের বছরের তুলনায় ৩.২ বিলিয়ন ডলার কম। বিশ্বের চতুর্থ নারী বিলিয়নেয়ার ইতালির ম্যারিয়া ফ্রাংকা ফিসোলো। তাঁর সম্পদের পরিমাণ ২২.১ বিলিয়ন ডলার। পঞ্চম ধনী নারী জার্মানির সুসানে ক্ল্যাটেন। তাঁর সম্পদের পরিমাণ ১৮.৫ বিলিয়ন ডলার। ফোবর্স, ইন্ডিয়া টাইমস।

মন্তব্য