kalerkantho


পুঁজিবাজারে মোবাইলে লেনদেন বুধবার থেকে

নিজস্ব প্রতিবেদক   

৭ মার্চ, ২০১৬ ০০:০০



আগামী বুধবার থেকে মোবাইল অ্যাপসের মাধ্যমে পুুঁজিবাজারের লেনদেন শুরু হচ্ছে। এতে বিনিয়োগকারীরা দেশের যেকোনো প্রান্ত থেকে শেয়ার লেনদেন করতে পারবে।

কোনো ব্রোকারেজ হাউসে স্বশরীরে আসতে হবে না। যেকোনো ব্রোকারেজ হাউসে রেজিস্ট্রেশনের মাধ্যমে লেনদেন করতে পারবে। আগামী ৯ মার্চ ‘ডিএসই-মোবাইল’ নামে অ্যাপসটির উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  

গতকাল দুপুরে ডিএসই প্রাঙ্গণে মোবাইল ট্রেডিং-সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা। এ সময় আরো উপস্থিত ছিলেন ডিএসইর প্রধান রেগুলেটরি অফিসার জিয়াউল হাসান খান ও প্রধান অর্থ কর্মকর্তা আবদুল মতিন পাটোয়ারি।

স্বপন কুমার বালা বলেন, আগামী ৯ মার্চ বুধবার আনুষ্ঠানিকভাবে ডিএসইর মোবাইল লেনদেন চালু হবে। বর্তমানে ব্রোকারেজ হাউসগুলোর নতুন শাখা খোলার অনুমতি নেই। এই অ্যাপস চালু করলে দেশের যেকোনো প্রান্ত থেকে বিনিয়োগকারীরা লেনদেন করতে পারবে। ট্রেডিংয়ে প্রাথমিকভাবে কোনো চার্জ ধরা হচ্ছে না।

কয়েক মাস পরে চার্জ নেওয়া হবে। কত টাকা চার্জ নেওয়া হবে সেটা পরে জানানো হবে। ইতিমধ্যে ২৩৪ ব্রোকারেজ হাউসকে মোবাইল ট্রেডিং বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ’

স্বপন কুমার বালা আরো বলেন, ব্রোকারেজ হাউসগুলোর মাধ্যমে মোবাইলে ট্রেডিং করতে হবে। রেজিস্ট্রেশনের মাধ্যমে লেনদেন অর্ডার সম্পন্ন হয়েছে কি না জানতে পারবে। প্রতিবার অর্ডার দেওয়ার ক্ষেত্রে পাসওয়ার্ড দিতে হবে।

উপমহাব্যবস্থাপক নিজাম উদ্দিন বলেন, ‘বিনিয়োগকারীরা এই অ্যাপসের মাধ্যমে নিজেই ক্রয়-বিক্রয়ের নির্দেশ দিতে পারবে। অ্যাপসটি চালু করতে ডিলার ও ব্রোকারেজ হাউসের প্রধান বা শাখা থেকে অফিস থেকে রেজিস্ট্রেশন করতে হবে। সঠিকভাবে ক্রয়-বিক্রয়ের নির্দেশ দিলে লেনদেন সম্পন্ন হওয়ার পর নোটিফিকেশন পাবে। নিয়মবহির্ভূতভাবে অর্ডার দেওয়া হলে ব্রোকারেজ হাউস বাদ দিতে পারবে। শুরুর কয়েক মাস ফ্রি অ্যাপস ব্যবহার করা যাবে। পরবর্তী সময়ে ফি ধার্য করা হলে ফি নেওয়া হবে। ’


মন্তব্য