kalerkantho

মূল্যপতন থেমেছে

শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক   

৪ মার্চ, ২০১৬ ০০:০০



মূল্যপতন থেমেছে

টানা ছয় কার্যদিবস পর সপ্তম দিনে দেশের দুই পুঁজিবাজারে সূচক কিছুটা বেড়েছে। তবে ব্যাপকহারে কমেছে লেনদেন। এর আগে ছয় দিন ধরে অব্যাহতভাবে সূচক কমেছিল। এতে দুই বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে ব্যাপকহারে। বাজার সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৬ কোটি ৯৬ লাখ টাকা। তবে সূচক বেড়েছে ১০ পয়েন্ট। আর লেনদেন কমেছে ২১৪ কোটি ৪৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৫৭৮ কোটি ৪৩ লাখ টাকা। আর সূচক কমেছিল ২২ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সূচকের ওঠানামার মধ্য দিয়ে গতকাল লেনদেন শেষ হয়েছে। লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী হয়। সকাল ১০টা ৪৪ মিনিট পর্যন্ত সূচকের উত্থানের পর থেকেই পতন শুরু হয়। সকাল ১১টা ৭ মিনিট পর্যন্ত পতনের পর আবারও সূচকে উত্থান ঘটে। দুপুর ১২টা ৬ মিনিট পর্যন্ত উত্থান ঘটে। এরপর আবারও পতন ও উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এতে দিনের সূচক দাঁড়িয়েছে চার হাজার ৪৭২ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৭১৮ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১৬টি কম্পানির মধ্যে বেড়েছে ১২৬টি, কমেছে ১৪৩টি ও অপরিবর্তিত রয়েছে ৪৭টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে—লঙ্কাবাংলা ফাইন্যান্স, অরিয়ন ফার্মা, ইউনাইটেড পাওয়ার, সামিট পাওয়ার, কাশেম ড্রাইসেল, বেক্সিমকো ফার্মা, সিএমসি কামাল, লাফার্জ সুরমা সিমেন্ট, সিঙ্গার বিডি ও ইফাদ অটোস।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে—এসইএমএল লেকচার ইক্যুইটি, আইটিসি, জিপিএইচ ইস্পাত, পূবালী ব্যাংক, ঢাকা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ম্যারিকো, প্রগতি ইনস্যুরেন্স, পিপলস ইনস্যুরেন্স ও ইসলামিক ফাইন্যান্স।

অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে—ইমাম বাটন, এক্সিম প্রথম মিউচ্যুয়াল ফান্ড, সিনোবাংলা ইন্ডাস্ট্রি, কাশেম ড্রাইসেল, শ্যামপুর সুগার, জুট স্পিনার্স, ওয়াটা কেমিক্যাল, মডার্ন ডায়িং, অরিয়ন ফার্মা ও লঙ্কাবাংলা ফাইন্যান্স।

সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৫৩ লাখ টাকা। আর সূচক বেড়েছে ০.৩৩ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৭০ লাখ টাকা। আর সূচক কমেছিল ৪৩ পয়েন্ট। দিনশেষে সূচক দাঁড়িয়েছে আট হাজার ৩৬৯ পয়েন্ট। লেনদেন হওয়া ২২০টি কম্পানির মধ্যে বেড়েছে ৮৮টি, কমেছে ৯৯টি ও অপরিবর্তিত রয়েছে ৪১ কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য