kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


নতুন অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি হবে ৭.৫ শতাংশ

বাণিজ্য ডেস্ক   

৪ মার্চ, ২০১৬ ০০:০০



আগামী এপ্রিল থেকে শুরু হতে যাওয়া ২০১৬-১৭ অর্থবছরে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি বেড়ে হবে ৭.৫ শতাংশ। দেশটির অর্থনীতিকে ভারসাম্যপূর্ণ অভিহিত করে গত বুধবার এমন পূর্বাভাস দেয় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাওয়ার পাশাপাশি বিশ্ব অর্থনৈতিক অস্থিরতা কমে আসায় ভারতের পক্ষে এ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে বলে মনে করে সংস্থা।

এশিয়ার তৃতীয় বৃহৎ অর্থনৈতিক দেশ ভারতের অর্থনীতি নিয়ে সর্বশেষ পর্যালোচনায় আইএমএফ জানায়, ২০১৫-১৬ অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি হবে ৭.৩ শতাংশ। আর পরের অর্থবছর অর্থাৎ শুরু হতে যাওয়া অর্থবছরে প্রবৃদ্ধি আসবে ৭.৫ শতাংশ। আইএমএফের আবাসিক প্রতিনিধি থোমাস রিচার্ডসন বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘সবচেয়ে বড় খবর হচ্ছে ভারতের প্রবৃদ্ধির চাকা আন্তর্জাতিক মান অনুযায়ী সুন্দরভাবেই এগোচ্ছে। ’ সংস্থা এক বিবৃতিতে জানায়, দেশটির মূল্যস্ফীতি ভারসাম্যপূর্ণ আছে, মুদ্রা পরিস্থিতিও রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার লক্ষ্যমাত্রা অনুযায়ী সংগতিপূর্ণ, অর্থনৈতিক ঝুঁকির যে ভারসাম্যহীনতা ছিল তাও কমে এসেছে।

এদিকে গত সোমবার ভারতের পার্লামেন্টে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ১৯ লাখ ৭৮ হাজার কোটি রুপির (২৮৮ বিলিয়ন ডলার) বাজেট প্রস্তাব করেন দেশটির অর্থমন্ত্রী অরুণ জেটলি। যা আগের বছরের চেয়ে ১১ শতাংশ বেশি। ওই বাজেট প্রস্তাবে নতুন অর্থবছরের জন্য দেশটির প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭.৬ শতাংশ। যা আইএমএফের পূর্বাভাসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। গ্রামীণ অর্থনৈতিক উন্নয়ন, কৃষকদের আয় বৃদ্ধি, কর্মসংস্থান এবং বিনিয়োগ বাড়াতে অবকাঠামো উন্নয়নকে প্রাধান্য দিয়ে নতুন অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করেছেন দেশটির অর্থমন্ত্রী। আইএমএফ।


মন্তব্য