kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


চীনে ৫০ লাখ সরকারি কর্মী চাকরি হারাবে

বাণিজ্য ডেস্ক   

৪ মার্চ, ২০১৬ ০০:০০



চীনে ৫০ লাখ সরকারি কর্মী চাকরি হারাবে

শ্লথ প্রবৃদ্ধি, শেয়ারবাজারে ধস আর শিল্প খাতের নিম্নমুখী প্রবণতায় কিছুটা ক্লান্ত হয়ে পড়েছে বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনৈতিক দেশ চীন। এ অবস্থায় সরকারি খাতে ব্যয় সংকোচনের সবচেয়ে বড় পরিকল্পনা হাতে নিতে যাচ্ছে দেশটি।

আগামী দুই থেকে তিন বছরে ৫০ থেকে ৬০ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারী ছাঁটাই করবে চীন। দেশটির শিল্প খাতে অতিরিক্ত লোকবল কমিয়ে ব্যয় ভারসাম্য আনার লক্ষ্যেই সরকার এমন উদ্যোগ নিচ্ছে বলে জানা যায়। বিষয়টি ইতিমধ্যে নীতিনির্ধারকরা আকারে-ইঙ্গিতে বুঝিয়েও দিয়েছেন। দুটি নির্ভরযোগ্য সূত্র জানায়, ব্যয় সঙ্কোচনের লক্ষ্যে প্রায় দুই দশকের মতো প্রথম এত বড় প্রকল্প হাতে নিতে যাচ্ছে দেশটির সরকার।

এত বড় ছাঁটাইয়ের ফলে যাতে রাষ্ট্রের স্থিতিশীলতা বিঘ্নিত না হয় এ জন্য নীতিনির্ধারকরা প্রায় ১৫০ বিলিয়ন ইউয়ান (২৩ বিলিয়ন ডলার) আলাদা করে রেখেছেন চাকরিচ্যুতদের ক্ষতিপূরণ বাবদ দেওয়ার জন্য। ছাঁটাইয়ের বেশির ভাগই হবে দেশটির কয়লা ও স্টিল খাতে। এর পাশাপাশি অন্যান্য শিল্প খাতেও এ ছাঁটাই চলবে। সূত্র জানায়, ছাঁটাইয়ের পরিমাণ ও ক্ষতিপূরণ আরো বাড়তেও পারে। বিশেষ করে ‘জাম্বি ফার্ম’ নামে সরকারি বেশ কিছু ঋণগ্রস্ত শিল্প-কারখানা রয়েছে, যেগুলোর অনেক কার্যক্রম বন্ধ করে দেওয়া হলেও কর্মী ছাঁটাই করা হয়নি। বিপুল পরিমাণ বেকারত্ব তৈরি বা সামাজিক, অর্থনৈতিক অস্থিতিশীলতার ভয়ে স্থানীয় সরকার এমন সিদ্ধান্ত থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছিল। কিন্তু বিপুলসংখ্যক জনবলে নুয়ে পড়া এসব প্রতিষ্ঠান এবার সংস্কার করতে চায় সরকার।

গত ডিসেম্বরে দেওয়া এক বক্তব্যে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেছিলেন, সরকারের অগ্রাধিকারে থাকবে জাম্বি ফার্মগুলো চিহ্নিত করে সেগুলো ভারমুক্ত করা। আর এ জন্য খুব দ্রুত সরকার ছুরি চালাবে। চীনের নীতিনির্ধারকদের সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, সরকারের পরিকল্পনা রয়েছে ৫০ লাখ কর্মকর্তা-কর্মচারী ছাঁটাই করে সরকারি প্রতিষ্ঠানগুলোকে জনবোঝা থেকে রক্ষা করা।

আরেকটি সূত্র জানায়, চাকরিচ্যুত করা হবে ৬০ লাখ কর্মকর্তা-কর্মচারী। দুটি সূত্রই নাম প্রকাশ না করার দাবি জানিয়েছে। কারণ সামাজিক অস্থিরতা তৈরির আশঙ্কায় সরকার এ বিষয়ে স্পষ্ট কিছু বলা বা বিস্তারিত জানাতে আগ্রহী নয়। ২০১৩ সালের হিসাব অনুযায়ী চীনের শিল্প খাতে কর্মীর সংখ্যা প্রায় তিন কোটি ৭০ লাখ। গত সোমবার চীনের মানবসম্পদ ও সামাজিক নিরাপত্তামন্ত্রী ইন উইমিন বলেছিলেন, ‘কয়লা ও স্টিল খাতে ১৮ লাখ কর্মী ছাঁটাইয়ের চিন্তা করছি আমরা। ’ রয়টার্স।


মন্তব্য