ষষ্ঠ দিনেও সূচক কমেছে-331459 | শিল্প বাণিজ্য | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০১৬। ১৬ আশ্বিন ১৪২৩ । ২৮ জিলহজ ১৪৩৭


ষষ্ঠ দিনেও সূচক কমেছে

নিজস্ব প্রতিবেদক   

৩ মার্চ, ২০১৬ ০০:০০



টানা ষষ্ঠ দিনের মতো দেশের পুঁজিবাজারে পতন অব্যাহত রয়েছে। সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকালও দুই বাজার—ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ। দুই বাজারের বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও কমেছে। গত সপ্তাহের শেষ দুই কার্যদিবস ও চলতি সপ্তাহের চার দিনই অব্যাহতভাবে দরপতন ঘটেছে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৮ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার। তবে সূচক কমেছে ২২ পয়েন্ট। লেনদেন বেড়েছে ১৩৭ কোটি ৮০ লাখ টাকার। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪০ কোটি ৬৩ লাখ টাকার। আর সূচক কমেছিল ২৮ পয়েন্ট। লেনদেন কমেছিল ২২ কোটি ২৯ লাখ টাকার।

ডিএস-৩০ মূল্যসূচক ২ পয়েন্ট কমে ১৭১৩ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে ১০৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১১টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৪টির, কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে অরিয়ন ফার্মা, লঙ্কাবাংলা ফিন্যান্স, সিঙ্গার বিডি, গ্রামীণফোন, সামিট পাওয়ার, বেক্সিমকো ফার্মা, ইফাদ অটোস, ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা ও কাশেম ড্রাইসেল। মূল্যবৃদ্ধির শীর্ষে রয়েছে বিডি ফিন্যান্স, ইন্টা. লিজিং, এফএএস ফিন্যান্স, ফার্স্ট ফিন্যান্স, ফারইস্ট ফিন্যান্স, অগ্রণী ইনস্যুরেন্স, অরিয়ন ফার্মা, হাক্কানি পাল্প, রূপালী লাইফ ও হাওয়া ওয়েল টেক্স। দাম কমার শীর্ষে রয়েছে সিঙ্গার বিডি, ইউনাইটেড ইনস্যুরেন্স, সোনারগাঁও টেক্সটাইল, পদ্মা লাইফ, প্রাইম লাইফ, সিএমসি কামাল, পূবালী ব্যাংক, আইটিসি, ম্যারিকো লিমিটেড ও নর্দান ইনস্যুরেন্স।

সিএইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৭০ লাখ টাকার। আর সূচক কমেছে ৪৩ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৮ কোটি ১২ লাখ টাকার আর সূচক কমেছিল ৪৬ পয়েন্ট। দিনশেষে সূচক দাঁড়িয়েছে ৮৩৬৯ পয়েন্টে। লেনদেন হওয়া ২৩৪টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।

মন্তব্য