kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


রাজস্ব ফাঁকি ঠেকাতে মাঠে নামছে গোয়েন্দারা

নিজস্ব প্রতিবেদক   

২ মার্চ, ২০১৬ ০০:০০



রাজস্ব ফাঁকি ঠেকাতে এবার দেশব্যাপী অভিযানে নামছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইসি)। গত সোমবার এনবিআরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মাসিক রাজস্ব সম্মেলনে অভিযানে নামার নির্দেশ দেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

এনবিআর চেয়ারম্যানের সভাপতিত্বে মাসিক এ রাজস্ব সম্মেলনে শুল্ক ও ভ্যাট বিভাগের সদস্যরা উপস্থিত ছিলেন। এনবিআরের সিনিয়র তথ্য অফিসার সৈয়দ এ মুমেন গতকাল মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,  সারা দেশে যেসব অসৎ ব্যবসায়ী রাজস্ব ফাঁকি দিচ্ছে, মানি লন্ডারিং করছে ও চোরাচালান সংশ্লিষ্ট কর্মকাণ্ডের সঙ্গে জড়িত, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য এনবিআরের নিজস্ব গোয়েন্দা সংস্থা সিআইসিকে সারা দেশে অভিযানে নামার নির্দেশ দেওয়া হয়।

সভায় জানানো হয়, অভিযানে এনবিআরের সিআইসি, শুল্ক ও মূসক গোয়েন্দা অধিদপ্তরসহ সরকারের অন্যান্য দপ্তরের সঙ্গে সমন্বয় করে যৌথ অভিযান পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে পুনর্গঠিত চোরাচালান নিরোধ কেন্দ্রীয় টাস্কফোর্সকে অবহিতকরণপূর্বক অন্যান্য সব সংস্থার সহযোগিতা নিয়ে সমন্বিতভাবে কাজ করতে হবে।

এ ছাড়া সব কমিশনারকে সার্বক্ষণিকভাবে কর্মস্থলে থাকতে এবং অধীনস্থ সব অফিস নিয়মিতভাবে পরিদর্শন করতে নির্দেশ দেন নজিবুর রহমান। এনবিআর চেয়ারম্যান বলেন, চোরাচালান ও মানি লন্ডারিংয়ের মাধ্যমে রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা থাকে। এর ফলে রাজস্ব সংগ্রহ কার্যক্রম বাধাগ্রস্ত হয়। উন্নয়নের অগ্রযাত্রা ব্যাহত হয়। তাই চোরাচালান ও মানি লন্ডারিং নিরোধে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।


মন্তব্য