kalerkantho

26th march banner

ঢাকায় যুক্তরাষ্ট্রের পণ্য প্রদর্শনী কাল

নিজস্ব প্রতিবেদক   

২ মার্চ, ২০১৬ ০০:০০



বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য বাড়াতে ঢাকায় আগামীকাল বৃহস্পতিবার শুরু হচ্ছে যুক্তরাষ্ট্রের একক পণ্য এবং সেবার প্রদর্শনী। তিন দিনের এ প্রদর্শনীতে যুক্তরাষ্ট্রের ৪০টি প্রতিষ্ঠান তাদের ভোগ্যপণ্য এবং বিভিন্ন সেবা প্রদর্শন করবে। রাজধানীর সোনারগাঁও হোটেলে প্রদর্শনীর মাধ্যমে যুক্তরাষ্ট্রের উদ্যোক্তারা বাংলাদেশের বাজার সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাবেন বলে জানিয়েছেন আয়োজকরা। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের মানসম্পন্ন পণ্য সম্পর্কেও বাংলাদেশের ভোক্তাদের ধারণা দেওয়া যাবে।

গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছে প্রদর্শনীর যৌথ আয়োজক আমেরিকান দূতাবাস এবং অ্যামেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম)। রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দূতাবাসের রাজনৈতিক ও অর্থনৈতিক কাউন্সিলর আন্দ্রিয়া রডরিগেজ, অর্থনৈতিক ও বাণিজ্যিক কর্মকর্তা ড্যানিয়েল কিন, অ্যামচেম সভাপতি নুরুল ইসলাম, সহসভাপতি শওকত আলী প্রমুখ।

আন্দ্রিয়া রডরিগেজ বলেন, বাংলাদেশের সঙ্গে বাণিজ্য এবং বিনিয়োগে খুব বেশি আগ্রহী যুক্তরাষ্ট্রের উদ্যোক্তা এবং ব্যবসায়ীরা। ২০১৫ পঞ্জিকা বছরে দুই দেশের বাণিজ্য বেড়েছে প্রায় ৯ শতাংশ। বাণিজ্যের মোট পরিমাণ এখন ৭০০ কোটি ডলার। এর মধ্যে যুক্তরাষ্ট্র আমদানি করেছে ৬০০ কোটি ডলারের পণ্য। অন্যদিকে বাংলাদেশ আমদানি করেছে ১০০ কোটি ডলারের পণ্য। তবে বিদেশি হত্যাকাণ্ডের ঘটনায় বারবার রেড অ্যালার্ট জারি এবং এ দেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কিত সাংবাদিকদের প্রশ্নের জবাব এড়িয়ে যান তিনি। জানানো হয়, সকাল সাড়ে ১০টায় প্রদর্শনীর উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাটসহ অন্যরা উপস্থিত থাকবেন। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য খোলা থাকবে। প্রবেশ মূল্য ২০ টাকা।


মন্তব্য