যাত্রা শুরু করল সিএপিএম ভেঞ্চার-331032 | শিল্প বাণিজ্য | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


যাত্রা শুরু করল সিএপিএম ভেঞ্চার ক্যাপিটাল

নিজস্ব প্রতিবেদক   

২ মার্চ, ২০১৬ ০০:০০



অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধিতে সর্বস্তরের জনগোষ্ঠীর দোরগোড়ায় আর্থিকসেবা পৌঁছানো প্রয়োজন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। রাজধানীতে একটি আর্থিক প্রতিষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। এতে তিনি আশা প্রকাশ করে বলেন, প্রতিষ্ঠানটি সব খাতে আর্থিকসেবা প্রদানে পথিকৃৎ হয়ে থাকবে।

সোমবার সন্ধ্যায় রাজধানীর র‌্যাডিসন হোটেলের উৎসব মিলনায়তনে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে সিএপিএম ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড (সিভিসিএফএল)। এটি বাংলাদেশ ব্যাংকের লাইসেন্সপ্রাপ্ত ৩৩তম আর্থিক প্রতিষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. আতিউর রহমান বলেন, বিশ্বের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, ফান্ড, ব্যাংক ও পারিবারিক উৎস থেকে প্রাইভেট ইক্যুইটি ও ভেঞ্চার ক্যাপিটাল সংগ্রহের জন্য বৈধ পেশাদার করপোরেট প্রতিষ্ঠান থাকা প্রয়োজন। অর্থনীতির এই প্রয়োজন মেটাতে বর্তমান সরকার কিছু নতুন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স দিয়েছে। ১০৫ কোটি টাকা পরিশোধিত মূলধনের প্রতিষ্ঠানটি উত্পাদনমুখী সব খাতে পৌঁছাতে পারবে বলে আশা করেন তিনি। আর্থিক খাতের নতুন ও পুরনো সব প্রতিষ্ঠান মিলে কাজ করে বাংলাদেশ অচিরেই ৮ শতাংশ প্রবৃদ্ধি জোনে প্রবেশ করতে পারবে বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএলএফসিএ) চেয়ারম্যান মফিজুদ্দীন। এ ছাড়া আরো উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মাহমুদ হোসাইন, পরিচালক সৈয়দ আল ফারুকী, ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান প্রমুখ।

মোস্তাফিজুর রহমান বলেন, দেশের পুঁজিবাজারকে শক্তিশালী করার উদ্দেশেই নতুন এই ভেঞ্চার ক্যাপিটাল কম্পানি। সরকারি-বেসরকারি অংশীদারির (পিপিপি) অধীনে ব্যক্তি খাতে নতুন উদ্যোক্তাদের সহযোগিতা করাই হবে কম্পানির প্রধান লক্ষ্য।

মন্তব্য