kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


চীনের শিল্প কর্মকাণ্ড চার বছরে সর্বনিম্ন

অর্থনীতি দীর্ঘ মেয়াদে শ্লথ হওয়ার আশঙ্কা

বাণিজ্য ডেস্ক   

২ মার্চ, ২০১৬ ০০:০০



চীনের শিল্প কর্মকাণ্ড  চার বছরে সর্বনিম্ন

যুক্তরাষ্ট্রের পণ্য প্রদর্শনী নিয়ে সংবাদ সম্মেলনে আমেরিকান দূতাবাস এবং অ্যামেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের কর্মকর্তারা। ছবি : কালের কণ্ঠ

অর্থনৈতিক দুর্বলতা কোনোভাবেই কাটিয়ে উঠতে পারছে না চীন। বড় অঙ্কের রিজার্ভ কমার পর গত মাসে দেশটির শিল্প কর্মকাণ্ড কমে চার বছরে সর্বনিম্নে নেমেছে।

গতকাল মঙ্গলবার প্রকাশিত দেশটির পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী ফেব্রুয়ারিতে শিল্প সূচক পিএমআই কমে হয় ৪৯.০ পয়েন্ট। যা ২০১১ সালের নভেম্বরের পর থেকে সর্বনিম্ন। বিশ্লেষকরা বলছেন, অর্থনৈতিক অবসাদে পড়া চীনের শিল্প কর্মকাণ্ড প্রমাণ করছে দেশটি দীর্ঘ মেয়াদে শ্লথ প্রবৃদ্ধির দিকে যাচ্ছে।

পিএমআই ৫০ পয়েন্টের ওপরে থাকলে ধরা হয় শিল্প কর্মকাণ্ড প্রবৃদ্ধিতে রয়েছে, আর ৫০ পয়েন্টের নিচে নামলে ধরা হয় শিল্প কর্মকাণ্ড সঙ্কোচনে যাচ্ছে। ব্লুমবার্গ নিউজের তথ্য অনুযায়ী, টানা সপ্তম মাস চীনের শিল্প কর্মকাণ্ড সঙ্কোচনের পথে। চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে সম্প্রতি দেশটির কেন্দ্রীয় ব্যাংক নতুন এক নির্দেশনায় প্রত্যেকে ব্যাংকের সংরক্ষিত রিজার্ভের পরিমাণও কমানোর ঘোষণা দেয়। এ ঘোষণার পরই শিল্প কর্মকাণ্ডের নেতিবাচক খবর আসে।

বিশ্লেষকরা বলছেন, দেশটির শিল্প উত্পাদন কমছে, শেয়ারবাজার দরপতন হচ্ছে, অবমূল্যায়ন ঘটছে নিজস্ব মুদ্রার। এতে করে বিপুল পরিমাণ বিনিয়োগও অন্য দেশে চলে যাচ্ছে। এসব কারণে দেশটিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভও কমছে ব্যাপকভাবে।

আইএইচএস গ্লোবাল ইনসাইটের অর্থনীতিবিদ রাজিভ বিশ্বাস বলেন, অর্থনৈতিক যেকোনো সংকট মোকাবিলায় বর্তমান রিজার্ভ যথেষ্ট হলেও চীনের শ্লথ প্রবৃদ্ধি দেশটির জন্য আশঙ্কার কারণ হয়ে উঠেছে। বিপুল অঙ্কের বিনিয়োগ চলে যাচ্ছে অন্য দেশগুলোতে। এতে ইউয়ানের দাম আরো পড়বে এবং রিজার্ভও আরো সঙ্কুচিত হবে। চলতি বছরে চীন তাদের প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৬.৫ থেকে ৭ শতাংশ। গত বছর দেশটির প্রবৃদ্ধি আসে ৬.৯ শতাংশ। যা ২৫ বছরে সর্বনিম্ন। এএফপি।


মন্তব্য