মোবাইল ফোন ব্যবহারে জেন্ডার বৈষম্য-330715 | শিল্প বাণিজ্য | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


মোবাইল ফোন ব্যবহারে জেন্ডার বৈষম্য কমানোর প্রতিশ্রুতি রবির

বাণিজ্য ডেস্ক   

১ মার্চ, ২০১৬ ০০:০০



বিশ্বজুড়ে ২০২০ সালের মধ্যে মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক লেনদেন ও মোবাইল ইন্টারনেট ব্যবহারে নারী-পুরুষের বৈষম্য দূর করতে সম্প্রতি ‘সংযোগের আওতায় নারী শীর্ষক প্রতিশ্রুতি’ গ্রহণ করেছে মোবাইল ফোন অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএ। সেই প্রতিশ্রুতিতে একাত্মতা প্রকাশ করেছে রবি।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে জেন্ডার সমতা অর্জন এবং নারীর ক্ষমতায়নের বিষয়টিকে এগিয়ে নিতে এ উদ্যোগ গ্রহণ করেছে মোবাইল ফোন অপারেটররা। উদ্যোগের অংশ হিসেবে ২০২০ সালের মধ্যে নিম্ন ও মধ্য আয়ের দেশের নারীদের মধ্যে মোবাইল ইন্টারনেট ও মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক লেনদেন ব্যবহারের প্রবণতা বৃদ্ধির প্রতিশ্রুতি গ্রহণ করেছে সংগঠনটি।

জিএসএমএ-এর ডিরেক্টর জেনারেল ম্যাটস গ্রানরিড বলেন, ‘ক্রমাগত সংযোগের এ বিশ্বে পিছিয়ে আছেন নারীরা। জিএসএমএ-এর গবেষণা অনুযায়ী, নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে পুরুষের তুলনায় ২০ কোটি নারী মোবাইল ফোনের সেবা থেকে বঞ্চিত। এমনকি নারীরা মোবাইল ফোন ব্যবহার করলেও মোবাইল ইন্টারনেট ও মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক লেনদেনের মতো সেবা গ্রহণ না করার ফলে আর্থসামাজিক সুবিধা থেকে পিছিয়ে পড়ছেন। নারীর হাতে ডিজিটাল ও অর্থনৈতিক সুবিধা পৌঁছে দেওয়া কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ, কারণ নারীর অগ্রগতি মানে সমাজের অগ্রগতি, ব্যবসা-বাণিজ্যের প্রসার।’

জিএসএমএ-এর সদস্য শ্রীলঙ্কার ডায়ালগ আজিয়াটা পিএলসি, মালয়েশিয়ার ডিজি টেলিকমিউনিকেশনস এসডিএন বিএইচডি (ডিজি), ইন্দোনেশিয়ার ইন্দোস্যাট ওরেন্দু, মালদ্বীপের ওরেন্দু, মিয়ানমারের ওরেন্দু, বাংলাদেশের রবি আজিয়াটা লিমিটেড, টিগো রুয়ান্ডা ও তুরস্কের টুর্কসেল নারীকে মোবাইল সংযোগের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছে। 

মোবাইল ফোন অপারেটররা ইতিমধ্যে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে।

মন্তব্য