kalerkantho


লেনদেনে শীর্ষে বিদ্যুৎ ও জ্বালানি খাত

নিজস্ব প্রতিবেদক   

৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



লেনদেনে শীর্ষে বিদ্যুৎ ও জ্বালানি খাত

বিক্রির চাপ থাকায় শেয়ার হাতবদল কমলেও সদ্য শেষ হওয়া সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বেড়েছে। সরকারি ছুটির কারণে পাঁচ কার্যদিবসের মধ্যে পুঁজিবাজারে চার দিন লেনদেন হয়েছে। ডিএসইতে খাতভিত্তিক লেনদেনে এগিয়ে শীর্ষে ছিল বিদ্যুৎ ও জ্বালানি।

ডিএসইর সাপ্তাহিক প্রতিবেদন থেকে জানা গেছে, আগের সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে এই সপ্তাহের চার দিনেই লেনদেন বেড়েছে ৪.৬০ শতাংশ। আর গড়ে দৈনিক লেনদেন বেড়েছে ৩০.৭৪ শতাংশ। তবে দৈনিক গড় শেয়ার হাতবদল কমেছে ১৩.৪৬ শতাংশ।

জানা যায়, এই সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে তিন হাজার ৫৩ কোটি ৮৭ লাখ ৬৯ হাজার ৫৬৬ টাকা, যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ৯১৯ কোটি ৭০ লাখ ৯৪ হাজার ৩৩৫ টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, গত সপ্তাহে দৈনিক গড়ে লেনদেন হয়েছে ৭৬৩ কোটি ৪৬ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল ৫৮৩ কোটি ৯৪ লাখ টাকা। সেই হিসাবে গড় লেনদেন বেড়েছে ৩০.৭৪ শতাংশ।

তবে লেনদেন বাড়লেও কমেছে গড়ে শেয়ার হাতবদল। বিদায়ী সপ্তাহে ডিএসইতে শেয়ার হাতবদল হয়েছে ৭৩ কোটি ৭৩ লাখ ৮৭ হাজার আর আগের সপ্তাহে শেয়ার হাতবদল হয়েছিল ৮৫ কোটি ২০ লাখ ৯২ হাজারটি। সেই হিসাবে শেয়ার হাতবদল কমেছে ১৩.৪৬ শতাংশ।

শীর্ষে বিদ্যুৎ ও জ্বালানি খাত : এদিকে খাতভিত্তিক হিসাবে দেখা দেখা গেছে, ডিএসইতে বিদ্যুৎ ও জ্বালানি খাতের কম্পানির শেয়ার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। এ খাতে গড়ে দৈনিক লেনদেন হয়েছে ১৪২ কোটি ৯৭ লাখ টাকা। লংকাবাংলা সিকিউরিটিজ সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে ১২৫ কোটি ৩৮ লাখ টাকা লেনদেনের মাধ্যমে দ্বিতীয় স্থানে রয়েছে প্রকৌশল খাত। আর ৮৮ কোটি ১১ লাখ টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বস্ত্র খাত।



মন্তব্য