kalerkantho


লেনদেনে বড় উল্লম্ফন বেড়েছে বাজার মূলধন

নিজস্ব প্রতিবেদক   

২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



লেনদেনে বড় উল্লম্ফন বেড়েছে বাজার মূলধন

আগের চেয়ে সদ্য শেষ হওয়া (২৬-৩০ আগস্ট) সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে বড় উল্লম্ফন ঘটেছে। একই সঙ্গে মূল্যসূচক বৃদ্ধির পাশাপাশি বেড়েছে বাজার মূলধনও। এদিকে জন্মাষ্টমীতে সরকারি ছুটির ন্যায় পুঁজিবাজারের লেনদেনও বন্ধ থাকবে।

ডিএসইর সাপ্তাহিক প্রতিবেদন বিশ্লেষণে দেখা গেছে, আগের সপ্তাহের চেয়ে এই সপ্তাহে লেনদেন বেড়েছে প্রায় ১৯০ শতাংশ। ওই সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার পাঁচ কোটি ৮৯ লাখ সাত হাজার ২৫৭ টাকা। আর এই সপ্তাহে লেনদেন হয়েছে দুই হাজার ৯১৯ কোটি ৭০ লাখ ৯৪ হাজার ৩৩৫ টাকা। সেই হিসাবে আগের সপ্তাহের চেয়ে এই সপ্তাহে লেনদেন বেড়েছে এক হাজার ৯১৩ কোটি টাকা।

প্রতিবেদন থেকে জানা যায়, গড় লেনদেনও বেড়েছে এই সপ্তাহে। এই সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ৫৮৩ কোটি ৯৪ লাখ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০২ কোটি ৯৪ লাখ টাকা। শতকরা হিসাবে প্রতিদিনই লেনদেন বেড়েছে ১৬ শতাংশ।

তথ্য পর্যালোচনায় জানা যায়, এই সপ্তাহে শেয়ার কেনাবেচার চাপে সূচকের ছন্দপতনের মধ্যেই লেনদেন শেষ হয়েছে। তবে সপ্তাহ শেষে সূচক বাড়ার মধ্য দিয়েই লেনদেন শেষ হয়। এতে ডিএসইর প্রধান সূচক ০.৫৩ শতাংশ বা ২৯ পয়েন্ট বৃদ্ধি পায়। যদিও আগের সপ্তাহে বা ঈদের আগে সূচক বেড়েছিল ১.৮৯ শতাংশ বা ১০৩ পয়েন্ট।

বাজার মূলধন বেড়েছে চার হাজার কোটি : এই সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে চার হাজার ৮৫ কোটি ৩৫ লাখ টাকা। আগের সপ্তাহের শেষে বা এই সপ্তাহের প্রথম দিন ডিএসইর বাজার মূলধন ছিল তিন লাখ ৯২ হাজার ১৪০ কোটি টাকা আর সপ্তাহ শেষে তা দাঁড়ায় তিন লাখ ৯৬ হাজার ২২৬ কোটি টাকা।

আজ পুঁজিবাজার বন্ধ : জন্মাষ্টমী উপলক্ষে আজ রবিবার দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লেনদেন বন্ধ থাকবে।

হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব জন্মাষ্টমী উপলক্ষে সরকারি ছুটি। এতে সরকারি, আধাসরকারি অফিস, ব্যাংক ও বীমা বন্ধ থাকবে। আর পুঁজিবাজারের লেনদেন ব্যাংকের সঙ্গে সম্পৃক্ত হওয়ায় লেনদেনও বন্ধ থাকবে। পরদিন ৩ সেপ্টেম্বর থেকে বাজারের লেনদেন যথারীতি চলবে।

 



মন্তব্য