kalerkantho


বাজার মূলধন বেড়েছে ৩,৪৮৮ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক   

১২ মার্চ, ২০১৭ ০০:০০



বাজার মূলধন বেড়েছে ৩,৪৮৮ কোটি টাকা

এক সপ্তাহে (৫-৯ মার্চ) পাঁচ কার্যদিবস লেনদেনে চার দিন মূল্যসূচক ও লেনদেন বেড়েছে পুঁজিবাজারে। প্রথম কার্যদিবস গত রবিবার সূচক ও লেনদেন সামান্যই কমেছিল। অন্য চার দিন সূচক বাড়লেও শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন আগের দিনের চেয়ে হ্রাস পায়। প্রথম কার্যদিবসের পর থেকে সূচক ও লেনদেন বেড়েছে।

সপ্তাহের হিসাব পর্যালোচনায় দেখা গেছে, এই সপ্তাহে বাজার মূলধন বেড়েছে তিন হাজার ৪৮৮ কোটি টাকা। শতকরা হিসাবে এই হার ০.৯৪ শতাংশ। অন্যান্য সূচকেও উন্নতি ঘটেছে। আর প্রাইস আর্নিং রেশিও (পিই) বেড়েছে ১ পয়েন্ট। গত সপ্তাহে পিই ছিল ১৫.৯৯ ও চলতি সপ্তাহে দাঁড়িয়েছে ১৬.১৫।

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন ছিল তিন লাখ ৭২ হাজার ৯০৯ কোটি ৮৪ লাখ ৩৮ হাজার ১৯ টাকা। সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৭৬ হাজার ৩৯৮ কোটি সাত লাখ ৩৬ হাজার ৫৪৮ টাকা।

সেই হিসাবে বাজার মূলধন বেড়েছে তিন হাজার ৪৮৮ কোটি ২২ লাখ ৯৮ হাজার ৫২৯ টাকা।

সপ্তাহজুড়ে লেনদেন বেড়েছে ০.২৩ শতাংশ। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল পাঁচ হাজার ৩৫৮ কোটি ৩৪ লাখ ৫৯ হাজার ৪৮ টাকা। তবে এই সপ্তাহের লেনদেন হয়েছে পাঁচ হাজার ৩৭০ কোটি ৬০ লাখ ৫১ হাজার ২৭৪ টাকা। সেই হিসাবে লেনদেন বেড়েছে ১২ কোটি ২৫ লাখ ৯২ হাজার ২২৬ টাকা।

লেনদেন হওয়া ৩৩৪ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৭টির, কমেছে ১৫২টির ও অপরিবর্তিত রয়েছে ৩৪ কম্পানির শেয়ারের দর। আর একটি কম্পানির কোনো লেনদেন হয়নি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৩৩ কম্পানির, যার মধ্যে শেয়ারের দাম বেড়েছিল ১১৩টির, কমেছিল ১৯৬টির ও অপরিবর্তিত ছিল ২৩টির।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক, বাছাই কম্পানির সূচক ডিএসই ৩০ ও শরিয়াহ সূচক বেড়েছে। আগের দিনের চেয়ে যথাক্রমে এই সূচক বেড়েছে ১.৫২, ১.৪২ ও ০.৬২ শতাংশ। যদিও আগের দিন তিন সূচক কমেছিল। আগের দিন সূচক কমেছিল যথাক্রমে ০.৬৯, ০.৭৪ ও ০.৪২ শতাংশ।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয় ৩০৯ কোটি ৮৫ লাখ ১৪ হাজার ৭৩৪ টাকা। এর আগের সপ্তাহে এই লেনদেন ছিল ৩৪০ কোটি ৬০ লাখ দুই হাজার ২১৩ টাকা। সেই হিসাবে প্রায় ৩০ কোটি টাকার লেনদেন কমেছে। লেনদেন হওয়া ২৮৫ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, কমেছে ১২০টির ও অপরিবর্তিত ছিল ২২ কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য