kalerkantho


দেশের প্রথম কাঁকড়ার হ্যাচারিতে পোনা উতপাদন শুরু

নিজস্ব প্রতিবেদক   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



দেশের মধ্যে স্থাপিত প্রথম কাঁকড়ার হ্যাচারিতে পোনা উতপাদন শুরু হয়েছে। গতকাল শনিবার সাতক্ষীরার শ্যামনগরের বুড়িগোয়ালিনীর কলবাড়ীতে স্থাপিত নতুন এই কাঁকড়ার হ্যাচারিতে উতপাদিত কাঁকড়ার পোনা নার্সারি পুকুরে অবমুক্ত করা হয়।

পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সহযোগিতায় স্থানীয় সংস্থা নওয়াবেঁকি গণমুখী ফাউন্ডেশন সাতক্ষীরার শ্যামনগরে কাঁকড়ার হ্যাচারিটি স্থাপন করে। গতকাল সেখানে পোনা উতপাদন কার্যক্রম উদ্বোধন করেন পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) উপব্যবস্থাপনা পরিচালক (কার্যক্রম) ফজলুল কাদের। এ সময় সংস্থার অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পিকেএসএফ সূত্র বলছে, গত বছর ৪২৫ কোটি টাকার কাঁকড়া রপ্তানি করেছে বাংলাদেশ। পিকেএসএফ মনে করে, দেশে কাঁকড়ার ভবিষ্যৎ উজ্জ্বল। সরকারি ও বেসরকারি পর্যায়ে এর আগে কাঁকড়ার হ্যাচারিতে পোনা উতপাদনের বিভিন্ন চেষ্টা করা হয়েছিল। এই প্রথম দেশের মানবসম্পদের মাধ্যমে পরিচালিত হ্যাচারিতে সফলভাবে কাঁকড়ার পোনা উতপাদন সম্ভব হয়েছে।

পিকেএসএফের উপব্যবস্থাপনা পরিচালক (কার্যক্রম) ফজলুল কাদের কালের কণ্ঠকে বলেন, শনিবার ৬০টি নার্সারি পুকুরে ৪০ হাজার কাঁকড়ার পোনা অবমুক্ত করা হয়। ১০০টি পুকুরে আরো পোনা অবমুক্ত করা হবে।


মন্তব্য