kalerkantho


ভারত থেকে ব্যবসা গোটাল টেলিনর

বাণিজ্য ডেস্ক   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভারতের অন্যতম মোবাইল অপারেটর এয়ারটেলের কাছে ব্যবসা বিক্রি করে দিয়ে ভারত থেকে নিজেদের প্রত্যাহার করে নিল টেলিনর। টেলিনর ইন্ডিয়ার সব শেয়ার এয়ারটেল কিনে নেওয়ায় তাদের সব স্পেকট্রাম এবং গ্রাহক পেয়ে যাচ্ছে ভারতী এয়ারটেল। তাতে এক লাফে তাদের গ্রাহক সংখ্যা ২৬ কোটি ৯০ লাখ থেকে ৩১ কোটি ৩০ লাখে চলে যাবে। টেলিনরের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এসব বিষয় জানানো হয়েছে।

তবে টেলিনরের সেবা আগের মতোই চলবে যত দিন না পর্যন্ত স্পেকট্রামসহ অন্যান্য সব বিষয় এক হওয়ার কাজ শেষ না হবে। আর এ জন্য ১২ মাসের মতো সময় লাগবে। তবে এয়ারটেলের শেয়ার কেনার বিষয়টি জানুয়ারি ২০১৭ থেকে কার্যকর থাকবে। দুই অপারেটরের একীভূত হয়ে যাওয়া বা পুরো শেয়ার কিনে নিয়ে একাধিক অপারেটরকে একটি অপারেটর করে ফেলা সাম্প্রতিক সময়ে টেলিকম বিশ্বের সাধারণ ঘটনায় পরিণত হয়েছে।

২০০৮ সালে ভারতের বাজারে প্রবেশ করে এশিয়ায় ব্যবসাসফল টেলিনর। ১৯৯৭ সালে বাংলাদেশের বাজার দিয়ে এশিয়ায় প্রবেশ করে তারা। এরপর একের পর এক মালয়েশিয়া, থাইল্যান্ড, পাকিস্তান, ভারত এবং সর্বশেষ মিয়ানমারে অপারেশন শুরু করে অপারেটরটি।

বাংলাদেশের ব্যবসাসফল অপারেটর গ্রামীণফোনের ৫৪.৮ শতাংশের মালিকানা রয়েছে নরওয়ের কম্পানি টেলিনরের। আর এয়ারটেল ভারতের সবচেয়ে ব্যবসাসফল। সেখানে তাদের মার্কেট শেয়ার ৩৩ শতাংশ।


মন্তব্য