kalerkantho


বাজার মূলধন বেড়েছে ১,৭১৪ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



২১ ফেব্রুয়ারি ছুটির কারণে গত সপ্তাহে পুঁজিবাজারে এক দিন লেনদেন কম হয়েছে। গত সপ্তাহে চার কার্যদিবসে গড় লেনদেন কমলেও বাজার মূলধন বেড়েছে দেড় হাজার কোটি টাকারও বেশি।

এ ছাড়া বাজারে অন্যান্য সূচকেরও উত্থান হয়েছে। তবে জেড ক্যাটাগরির কম্পানিগুলো বেশির ভাগ দর হারিয়েছে।

এদিকে গত সপ্তাহে দৈনিক লেনদেন বেড়েছে ২০.৮৬ শতাংশ। তবে আগের সপ্তাহের চেয়ে সার্বিক লেনদেন কমেছে ৩.৩১ শতাংশ। এ ছাড়া সাপ্তাহিক লুজারে ১০ কম্পানির তালিকায় রয়েছে লভ্যাংশ না দেওয়া জেড ক্যাটাগরির পাঁচ ও মৌল ভিত্তির ‘এ’ ক্যাটাগরির পাঁচ কম্পানি।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহের শুরুর দিন ১৯ ফেব্রুয়ারি বাজার মূলধন ছিল তিন লাখ ৭৪ হাজার ৫০৭ কোটি ৬৬ লাখ ৬৪ হাজার টাকা। সপ্তাহ শেষে এই মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৭৬ হাজার ২২২ কোটি ১৫ লাখ ৪২ হাজার টাকা। সেই হিসাবে লেনদেন বেড়েছে এক হাজার ৭১৪ কোটি ৪৮ লাখ ৭৭ হাজার টাকা। যা মোট বাজার মূলধনের ০.৪৬ শতাংশ।

গত সপ্তাহে চার কার্যদিবসে লেনদেন হয়েছে পাঁচ হাজার ১৭৩ কোটি ১৪ লাখ ৬১ হাজার টাকা। যা আগের সপ্তাহে ছিল পাঁচ হাজার ৩৫০ কোটি ৪০ লাখ ২৮ হাজার টাকা। সেই হিসাবে লেনদেন কমেছে ১৭৭ কোটি ২৫ লাখ টাকা বা ৩.৩১ শতাংশ। আর দৈনিক লেনদেন বেড়েছে। এই সপ্তাহে লেনদেন হয়েছে এক হাজার ২৯৩ কোটি ২৮ লাখ টাকা। যা আগের সপ্তাহে ছিল এক হাজার ৭০ কোটি আট লাখ টাকা। সেই হিসাবে দৈনিক লেনদেন বেড়েছে ২০.৮৬ শতাংশ।   ‘জেড’ ক্যাটাগরির টপ লুজার কম্পানিগুলো হলো আরএন স্পিনিং, আইসিবি ইসলামিক ব্যাংক, জিলবাংলা সুগার মিলস, দুলামিয়া কটন ও রহিমা ফুড করপোরেশন লিমিটেড। ‘এ’ ক্যাটাগরির টপ লুজার পাঁচ কম্পানি হচ্ছে আইসিবি এমসিএল ফার্স্ট এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, ডাচ্-বাংলা ব্যাংক, আনলিমা ইয়ার্ন ডায়িং, ইস্টার্ন ইনস্যুরেন্স কম্পানি ও জাহিন টেক্স ইন্ডাস্ট্রিজ।


মন্তব্য