kalerkantho


ভ্যাট আরোপিত হবে ন্যায্য বাজারমূল্যের ওপর

ড. মো. আব্দুর রউফ   

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভ্যাট আরোপিত হবে ন্যায্য বাজারমূল্যের ওপর

আগামী জুলাই থেকে বাস্তবায়িত হবে। নতুন ভ্যাট আইন নিয়ে জনমনে অনেক জিজ্ঞাসা রয়েছে।

নতুন আইন কেন করা হয়েছে, নতুন আইন বাস্তবায়ন করলে কী কী সুবিধা হবে, সেসব বিষয় জনগণকে অবহিত করা প্রয়োজন। আজ আমরা নতুন ভ্যাট আইনের একটি সুবিধা নিয়ে আলোচনা করব।

ভ্যাট আদায় করা হয় পণ্য ও সেবার সরবরাহ, অর্থাৎ বিক্রির ওপর। পণ্য বা সেবা বিক্রি হয় মূল্যের বিনিময়ে। বিক্রয়মূল্যের ওপর ভ্যাট আরোপ করা হয়। বিক্রেতা যে মূল্যে বিক্রি করে সে মূল্য অনেক ক্ষেত্রে বর্তমান ভ্যাট ব্যবস্থায় ভ্যাট আরোপযোগ্য মূল্য নয়। অর্থাৎ বিক্রেতা যে মূল্যেই বিক্রি করুন না কেন, কোন মূল্যের ওপর ভ্যাট প্রযোজ্য হবে তা বর্তমান ভ্যাট ব্যবস্থায় অনেক ক্ষেত্রে ভ্যাট কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারণ করা হয়ে থাকে। এভাবে আমাদের দেশের বর্তমান ভ্যাট ব্যবস্থায় ভ্যাট আরোপযোগ্য মূল্য নির্ধারণ করে দেওয়া হলো ভ্যাট ব্যবস্থার একটি বিচ্যুতি। এর ফলে নানাবিধ সমস্যার সৃষ্টি হয়।

অর্থনৈতিক কর্মকাণ্ডের ওপর সরকারের অধিকতর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হয়, যা কাম্য নয়। মুক্তবাজার অর্থনীতির এই যুগে অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনার ক্ষেত্রে যথেষ্ট স্বাধীনতা থাকা প্রয়োজন। নতুন ভ্যাট আইনে এ বিষয়টির অনেকাংশে সমাধান করা হয়েছে। নতুন ভ্যাট আইনে ভ্যাট আরোপযোগ্য মূল্য হবে ন্যায্য বাজার মূল্য। ন্যায্য বাজার মূল্য বলতে কী বুঝায় তা নতুন ভ্যাট আইনে বর্ণিত হয়েছে [ধারা ২(৫৮)]। ক্রেতা এবং বিক্রেতার মধ্যে স্বাভাবিক ব্যবসায়িক সম্পর্কের ভিত্তিতে যে মূল্য নির্ধারণ করা হয় সে মূল্য হলো ন্যায্য বাজার মূল্য। অর্থাৎ এ ক্ষেত্রে ব্যবসায়িক সম্পর্ক ছাড়া অন্য কোনো বিষয় বিবেচনায় আসবে না। ব্যবসায়িক প্রয়োজনে কোনো পণ্য আজ ১০ টাকা পিস, আবার আগামীকাল ১২ টাকা পিস বিক্রি হতে পারে। বর্তমান আইনে এ ধরনের বিক্রির ওপর ভ্যাট-সংক্রান্ত বিধান বেশি জটিল। নতুন আইনে তা একেবারে সহজ। কী কী যথার্থ কারণে এই মূল্য হ্রাস-বৃদ্ধি ঘটেছে তার বর্ণনা বা প্রমাণ থাকাই যথেষ্ট হবে।

নতুন ভ্যাট আইনে বিক্রেতা যথেচ্ছ ডিসকাউন্ট দিতে পারবে। বর্তমান আইনে তা সম্ভব নয়। বর্তমান ভ্যাট আইনে ডিসকাউন্ট দেওয়ার বেশ কয়েকটি শর্ত রয়েছে। নতুন ভ্যাট আইনে ক্রেতা তার ব্যবসায়িক প্রয়োজনে ডিসকাউন্ট দিলে, ডিসকাউন্ট দেওয়ার পর যে মূল্য থাকবে সে মূল্যই হবে ন্যায্য বাজার মূল্য। এই ন্যায্য বাজার মূল্যের ওপর ভ্যাট আরোপিত হবে। সার্বিক বিবেচনায় পণ্য ও সেবা বিক্রির ক্ষেত্রে কোন মূল্যের ওপর ভ্যাট আরোপিত হবে, সে বিবেচনায় নতুন ভ্যাট আইনের বিধান আগের ভ্যাট আইনের বিধানের তুলনায় অধিকতর সহজ হয়েছে।      

লেখক : জাতীয় রাজস্ব বোর্ডের প্রথম সচিব

roufvat@gmail.com


মন্তব্য