kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


নতুন উদ্যোক্তার উদ্ভাবনের সক্ষমতা থাকতে হবে

নিজস্ব প্রতিবেদক   

৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



নতুন উদ্যোক্তার উদ্ভাবনের সক্ষমতা থাকতে হবে

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে ডিআইইউর ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টার আয়োজিত ‘উদ্যোক্তা উন্নয়নবিষয়ক ডিআইইউ ইন্ডাস্ট্রি একাডেমিয়া বক্তৃতামালা’ অনুষ্ঠানে এসিআই গ্রুপের চেয়ারম্যান এম আনিস উদ দৌলার হাতে ক্রেস্ট তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম.

উদ্যোক্তা হিসেবে সফল হতে হলে কঠোর পরিশ্রমের বিকল্প নেই বলে মনে করেন এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা। পাশাপাশি নতুন উদ্যোক্তাদের শেখার অদম্য আগ্রহ এবং নতুন আইডিয়া উদ্ভাবনের সক্ষমতা থাকতে হবে বলে মন্তব্য করেছেন এই শিল্পোদ্যোক্তা।

তিনি আরো বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে উদ্যোক্তা উন্নয়ন খুবই গুরুত্বপূর্ণ এবং সারা দেশে বিপুলসংখ্যক উদ্যোক্তা উন্নয়নের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

গতকাল শনিবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে ডিআইইউর ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টার আয়োজিত ‘উদ্যোক্তা উন্নয়নবিষয়ক ডিআইইউ ইন্ডাস্ট্রি একাডেমিয়া বক্তৃতামালা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এম আনিস উদ দৌলা এসব কথা বলেন। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় আয়োজিত ১২ পর্বের এ লোকবক্তৃতামালার চতুর্থ পর্ব অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় শুরু হওয়া এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান। তিনি উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘আমাদের দেশে অনেক সফল উদ্যোক্তা আছে। কিন্তু তাদের সফল হওয়ার গল্প আমরা খুব একটা জানি না। ইন্ডাস্ট্রিয়াল একাডেমিয়া লেকচার সিরিজের উদ্দেশ্য হচ্ছে, এই সফল উদ্যোক্তাদের গল্প শুনে আমাদের তরুণ উদ্যোক্তারা যেন অনুপ্রাণিত হয় এবং নিজেরা উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখে। কারণ বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে প্রচুর উদ্যোক্তা তৈরি করা ছাড়া কোনো বিকল্প নেই। ’

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম, পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মিজানুর রহমান ও ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের পরিচালক মো. আবু তাহের। অনুষ্ঠান সঞ্চলনা করেন বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান। বক্তৃতা শেষে শিক্ষার্থীদের নানা প্রশ্নের জবাব দেন এসিআইয়ের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা।

১২ জন সফল উদ্যোক্তার বক্তৃতামালা নিয়ে পরবর্তী সময়ে একটি গ্রন্থ প্রকাশ করবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। গ্রন্থটি বিশ্ববিদ্যালয় পর্যায়ের ব্যবসা, অর্থনীতি ও উদ্যোক্তা উন্নয়নসংশ্লিষ্ট বিভাগগুলোর শিক্ষার্থীদের রেফারেন্স পুস্তক হিসেবে ব্যবহারের সুযোগ সৃষ্টি করবে বলে আশা করছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


মন্তব্য