kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


পাকিস্তানের সঙ্গে যুদ্ধে ভারতের দিনে ক্ষতি হবে ৫ হাজার কোটি রুপি

বাণিজ্য ডেস্ক   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



কাশ্মীরের উরিতে ভারতীয় সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলার পর থেকেই ভারত-পাকিস্তান যুদ্ধ উত্তেজনা দিন দিন বাড়ছে। ক্রমেই তীব্র হয়ে ওঠা এ উত্তেজনা একটি সর্বাত্মক যুদ্ধে রূপ নেবে কি না এ নিয়ে বিতর্ক চললেও এটি যে খুব সহজেই প্রশমিত হবে না তা সহজেই অনুমেয়।

ইতিমধ্যে পাকিস্তানে অনুষ্ঠিতব্য সার্ক সম্মেলন বাতিল হয়েছে। যা দক্ষিণ এশিয়ার অর্থনীতি ও সামগ্রিক বাণিজ্য বড় ক্ষতির একটি ইঙ্গিত।

এদিকে উরিতে ১৮ জন সেনা হারিয়ে প্রতিশোধ স্পৃহায় ভারত পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক চালায়। এতে দুই দেশের মধ্যে যুদ্ধ আশঙ্কা যেন আরো তীব্র হয়ে উঠল। এতে দুই দেশের শেয়ারবাজারে শুরু হয় দরপতন। সেই সঙ্গে পর্যটন, দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগেও প্রভাব পড়তে শুরু করেছে। সাম্প্রতিক এ উত্তেজনায় দুই দেশই অর্থনৈতিক ক্ষতি আঁচ করতে পারছে।

বিশেষজ্ঞদের উদ্ধৃতি দিয়ে ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, ভারত-পাকিস্তান যুদ্ধে মানে তা পারমাণবিক যুদ্ধে রূপ নেওয়া, যা শুধু এ দুই দেশের নয়, দক্ষিণ এশিয়া এমনকি পুরো বিশ্বে আরেকটি ভয়াবহ পরিস্থিতি তৈরি করবে। প্রাণহানির পাশাপাশি বড় ধরনের অর্থনৈতিক মূল্য গুনতে হবে বিশ্বকে। তাঁদের মতে, ১৯৯৯ সালে ভারত-পাকিস্তান কারগিল যুদ্ধে প্রতি সপ্তাহে ভারতের আর্থিক ক্ষতি হয়েছিল পাঁচ হাজার কোটি রুপি।

বর্তমানে একটি যুদ্ধে শুধু ভারতের ক্ষতি প্রতিদিন পাঁচ হাজার কোটি রুপি ছাড়িয়ে যাবে। এমনকি যুদ্ধ যদি দুই সপ্তাহ দীর্ঘ হয় তবে ভারতের ক্ষতি হবে কমপক্ষে দুই লাখ ৫০ হাজার কোটি রুপি। একটি ভারত-পাকিস্তান যুদ্ধে ভারতের রাজস্ব ঘাটতি ৫০ শতাংশ বেড়ে হবে প্রায় আট লাখ কোটি রুপি। যুদ্ধের একটি বড় ধরনের প্রভাব পড়বে সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) এবং পর্যটনে। ভারতীয় রুপির মূল্য প্রতি ডলারে ১০০-তে নেমে আসতে পারে।

পাকিস্তান বিষয়ক ভারতের অন্যতম বিশ্লেষক সুশান্ত সারিন বলেন, কারগিল যুদ্ধে ভারতের ব্যয় হয়েছিল ১০ হাজার কোটি রুপি। এ যুদ্ধের পর প্রতিরক্ষা ব্যয় বাড়াতে হয়েছিল ১৮ শতাংশ। ফলে দেশের অন্যান্য উন্নয়ন ব্যয় কাটছাঁট করতে হয়েছিল। যা ভারতের মতো একটি উন্নয়নশীল দেশের জন্য গুরুত্বপূর্ণ। বর্তমানে দুই দেশের মধ্যে একটি যুদ্ধ বেঁধে গেলে তা পরবর্তী দীর্ঘ সময় অর্থনৈতিক ক্ষতির কারণ হয়ে উঠবে। তা ছাড়া ভারত-পাকিস্তান যুদ্ধ যদি পারমাণবিক হয় তবে তার ক্ষতি হবে বহুমুখী। যার হিসাব এ মুহূর্তে করা সম্ভব নয়। বিজনেস টুডে, হিন্দুস্তান টাইমস, দ্য কুয়েন্ট।

 


মন্তব্য