kalerkantho


বৈদেশিক বিনিয়োগে বেপজার অবদান ২০ শতাংশ

বাণিজ্য ডেস্ক   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বৈদেশিক বিনিয়োগে বেপজার অবদান ২০ শতাংশ

২০১৫-১৬ অর্থবছরে দেশে সরাসরি বৈদেশিক বিনিয়োগ এসেছে ২০১ কোটি ৫২ লাখ ইউএস ডলার এবং ইপিজেডের শিল্পগুলোতে বিনিয়োগ হয়েছে ৪০ কোটি ৪৩ লাখ ডলার। অর্থাৎ গত অর্থবছরে সরাসরি বৈদেশিক বিনিয়োগে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) অবদান প্রায় ২০ শতাংশ। দেশের আটটি ইপিজেডের ২৩০৭.২৭ একর জমি থেকে বেপজা এই অবদান রাখছে।

২০১৫-১৬ অর্থবছরে বেপজার বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুসারে বিনিয়োগে ৩৩ কোটি ৮০ লাখ ডলারের লক্ষ্যমাত্রার বিপরীতে ছয় কোটি ৬৩ লাখ ডলার অতিরিক্ত অতিক্রম করেছে। বেপজার অধীন আটটি ইপিজেডের শিল্পগুলোতে ২০১৫ সালের জুলাই থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত বিনিয়োগ হয়েছে ৪০ কোটি ৪৩ লাখ ডলার।

২০১৫-১৬ অর্থবছরে চট্টগ্রাম ইপিজেডে ১১ কোটি সাত লাখ ডলার, ঢাকা ইপিজেডে আট কোটি ছয় লাখ ডলার, কর্ণফুলী ইপিজেডে ছয় কোটি পাঁচ লাখ ডলার, আদমজী ইপিজেডে পাঁচ কোটি ৪৭ লাখ ডলার, কুমিল্লা ইপিজেডে তিন কোটি এক লাখ ডলার, মংলা ইপিজেডে এক কোটি ৮৯ লাখ ডলার, ঈশ্বরদী ইপিজেডে এক কোটি ৫১ লাখ ডলার এবং উত্তরা ইপিজেডে তিন কোটি ৩৫ লাখ ডলার বিনিয়োগ হয়েছে।

গত অর্থবছরে মোট ১৬টি নতুন প্রতিষ্ঠানের সঙ্গে বেপজার বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হয়। ওই প্রতিষ্ঠানগুলো শিল্প স্থাপনের জন্য ১৬ কোটি ৭৫ লাখ ডলার বিনিয়োগ করবে।


মন্তব্য