kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্বে ই-বাণিজ্য ২২.১ ট্রিলিয়ন ডলারের

বাণিজ্য ডেস্ক   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বিশ্বে ই-বাণিজ্য ২২.১ ট্রিলিয়ন ডলারের

স্মার্টফোন আর ইন্টারনেটের কল্যাণে বিশ্বজুড়ে বড় হচ্ছে ই-বাণিজ্য। উন্নত বিশ্বের পাশাপাশি তৃতীয় বিশ্বের দেশগুলোও যুক্ত হচ্ছে এ বাজারে।

ফলে দ্রুত বড় হওয়া এ বাজার এখন বিশ্ব অর্থনীতিতে বড় অবদান রাখছে।

জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থ আঙ্কটাডের তথ্য অনুযায়ী, ২০১৫ সালে বিশ্বে ই-বাণিজ্যের বাজার হয় ২২.১ ট্রিলিয়ন ডলার, যা ২০১৩ সালের চেয়ে ৩৮ শতাংশ বেশি। এর মধ্যে বিক্রি ও ক্রেতার দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় বাজার চীন। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র ও জাপান। এ বাজারে চতুর্থ অবস্থানে রয়েছে জার্মানি, পঞ্চম যুক্তরাজ্য, ষষ্ঠ ব্রাজিল, সপ্তম রাশিয়া, অষ্টম ফ্রান্স, নবম দক্ষিণ কোরিয়া ও দশম ভারত।

সংস্থা জানায়, ২০১৫ সালে ব্যবসাপ্রতিষ্ঠান থেকে ব্যবসাপ্রতিষ্ঠান ই-বাণিজ্য হয় ১৯.৯ ট্রিলিয়ন ডলার। ব্যবসাপ্রতিষ্ঠান থেকে ক্রেতা ই-বাণিজ্য হয় ২.২ ট্রিলিয়ন ডলার।

আঙ্কটাড সেক্রেটারি জেনারেল মুখিশা কিতুই বলেন, ই-বাণিজ্য হচ্ছে এমন একটি ট্রেন, যা স্টেশন ছেড়ে গেছে এবং দ্রুত গতি বাড়াচ্ছে। এ ক্ষেত্রে চ্যালেঞ্জ হচ্ছে এ ট্রেনে সম্ভব সব মানুষকে তুলে নেওয়া, যাতে ই-কমার্স সমন্বিত প্রবৃদ্ধি অর্জনে ভূমিকা রাখতে পারে। সম্প্রতি নিউ ইয়র্কে দেওয়া এক আলোচনায় তিনি বলেন, ই-বাণিজ্যের মাধ্যমে এসএমই খাতকে শক্তিশালী করতে হবে। তিনি বলেন, ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে প্রতিনিয়তই সুপ্ত বাজারের সঙ্গে যুক্ত হচ্ছে মানুষ। ই-কমার্স উদ্যোক্তা ও ক্ষুদ্র ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে তাদের পণ্য উত্পাদন ও বাজারজাতকরণের সুযোগ করে দিচ্ছে। এতে তারা দ্রুত ক্রেতাদের সঙ্গে যুক্ত হতে পারছে। একই সঙ্গে আন্তর্জাতিক চেইনের সঙ্গেও থাকছে। তাই ই-কমার্সকে আরো ছড়িয়ে দিতে হবে। যাতে ক্ষুদ্র, মাঝারি ও সব ধরনের উদ্যোক্তারা এতে লাভবান হয়। একই সঙ্গে ক্রেতারাও উপকৃত হয়।

প্রতিবেদনে বলা হয়, ই-বাণিজ্যে সবচেয়ে বড় বাজার চীন। এ দেশটিতে অনলাইন ক্রেতা রয়েছে ৪১৩ মিলিয়ন। যাদের বার্ষিক মাথাপিছু ব্যয় এক হাজার ৫০৮ ডলার। ২০১৫ সালে এ দেশটিতে ব্যবসাপ্রতিষ্ঠান থেকে ব্যবসাপ্রতিষ্ঠান ই-বাণিজ্য হয় ৬২৩ বিলিয়ন ডলার। এর পাশাপাশি ব্যবসাপ্রতিষ্ঠানের সঙ্গে ক্রেতার ই-বাণিজ্য হয় দুই হাজার ৭৮ বিলিয়ন ডলার। ইকোনমিক টাইমস।


মন্তব্য