kalerkantho


এআইআইবির সদস্য হওয়ার অপেক্ষায় আরো ৩০ দেশ

বাণিজ্য ডেস্ক   

২৭ মার্চ, ২০১৬ ০০:০০



এআইআইবির সদস্য হওয়ার অপেক্ষায় আরো ৩০ দেশ

এশিয়া ও উন্নয়নশীল দেশগুলোতে অর্থায়ন বাড়াতে গড়ে উঠেছে চীন নেতৃত্বাধীন এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)। ইতিমধ্যে ৫৭টি দেশ এই ব্যাংকের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে নাম লিখিয়েছে।

সেই তালিকায় যোগ দিতে আরো ৩০টি দেশ অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছেন ব্যাংকটির প্রেসিডেন্ট জিন লিকুন।

জিন লিকুন বলেন, এআইআইবি নতুন সদস্য জোগাড় করতে এখনো কাজ করছে। এ বছর শেষ হওয়ার আগেই নতুন সদস্য যোগ করার বিষয়টি সমাধান হবে। টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়, যুক্তরাষ্ট্র ও জাপান এখনো এআইআইবিতে সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করেনি। তবে তালিকায় আমেরিকান মিত্র দেশ ব্রিটেন, অস্ট্রেলিয়া, জার্মানি, ফ্রান্স ও ইতালির মতো দেশ অন্তর্ভুক্ত রয়েছে।

ব্রিকস সদস্য চীন, ভারত ও রাশিয়া এ সংস্থার সবচেয়ে বড় শেয়ারহোল্ডার। এআইআইবিতে এই তিন দেশের শেয়ার রয়েছে যথাক্রমে ৩০.৩৪ শতাংশ, ৮.৫২ শতাংশ ও ৬.৬৬ শতাংশ। আর তাদের ভোটিং শেয়ার রয়েছে যথাক্রমে ২৬.০৬, ৭.৫ ও ৫.৯২ শতাংশ।

এআইআইবির মাধ্যমে এশিয়ার অর্থনৈতিক অবকাঠামো আরো শক্তিশালী করতে চায় চীন।

তাই আরো নতুন নতুন দেশকে অন্তর্ভুক্ত করতে চায় ব্যাংকটি। শুধু বিশ্বব্যাংক নয়, জাপানের নেতৃত্বে গড়ে ওঠা এশিয়া ডেভেলপমেন্ট ব্যাংককেও টেক্কা দিতে চায় তারা। এআইআইবির প্রধান জানান, যুক্তরাষ্ট্রকে সদস্যপদ দেওয়ার অপেক্ষায় আছে তারা।

বিশ্লেষকদের মতে, মূলত পশ্চিমা নিয়ন্ত্রিত অর্থব্যবস্থার বিরুদ্ধে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের বিকল্প হিসেবে গড়ে তোলা হয়েছে এআইআইবি। তাই প্রথম অবস্থায় এই ব্যাংকের সদস্য হওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো কিছুটা অনাগ্রহ দেখালেও এখন এদিকেই আসছে।


মন্তব্য