kalerkantho


আইসিটি উন্নয়নে ইউএনসিটিএডির প্রশিক্ষণ

বাণিজ্য ডেস্ক   

২০ মার্চ, ২০১৬ ০০:০০



বিশ্ব তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে এশিয়ার অনুন্নয়নশীল (এলডিসি) দেশগুলো। এ অঞ্চলে মোবাইল ফোন, ইন্টারনেট সেবাসহ তথ্যপ্রযুক্তিগত নানা সেবা বাড়ায় সাধারণ জনগণের পাশাপাশি অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে সরকার।

কিন্তু দেশগুলোতে বিদ্যমান জাতীয় পরিসংখ্যান দপ্তরগুলো তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ সংশ্লিষ্ট নানা তথ্য বা ই-কমার্স খাতের প্রয়োজনীয় তথ্য সংগ্রহে অনেক পিছিয়ে আছে।

এর ফলে সরকারের নীতিনির্ধারকদের পক্ষে কঠিন হয়ে পড়ছে বাজারবান্ধব নীতি নির্ধারণ করা। তাই এ অঞ্চলের পরিসংখ্যান পদ্ধতির উন্নয়নে একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে জাতিসংঘের কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট (ইউএনসিটিএডি)। এতে সহযোগিতা দিয়েছে জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (ইএসসিএপি)।

১৪ থেকে ১৮ মার্চ অনুষ্ঠিত এ কর্মশালায় এশিয়া প্যাসিফিক অঞ্চলের ১১ দেশের মোট ২৪ জন অংশগ্রহণ করেন। কর্মশালাটি অনুষ্ঠিত হয় ব্যাংককে জাতিসংঘের সম্মেলনকেন্দ্রে। প্রশিক্ষণে অংশগ্রহণকারী দেশগুলো হচ্ছে বাংলাদেশ, আফগানিস্তান, ভুটান, কম্বোডিয়া, কিরিবাতি, লাও পিপিলস ডেমোক্রেটিক রিপাবলিক, মিয়ানমার, নেপাল, তিমর-লেস্তে, টুভ্যলু এবং ভানুয়াতু।


মন্তব্য