‘বাংলাদেশকে এগিয়ে নেবে তরুণ প্রজন্ম’-335245 | আয় ব্যয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


ব্রিটিশ কাউন্সিলের ইয়ুথ সামিট

‘বাংলাদেশকে এগিয়ে নেবে তরুণ প্রজন্ম’

বাণিজ্য ডেস্ক   

১৩ মার্চ, ২০১৬ ০০:০০



বাংলাদেশ ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়ের মধ্য দিয়ে যাচ্ছে। অন্তত আগামী ১৫ বছরের জন্য বাংলাদেশে জনসংখ্যার একটি বড় অংশ কাজ করার সঠিক বয়সে রয়েছে। যারা সঠিক নির্দেশনা ও উদ্যোগ  পেলে বাংলাদেশকে সামাজিক-অর্থনৈতিক ও গণতান্ত্রিকভাবে সমৃদ্ধির পরবর্তী ধাপে নিয়ে যেতে পারে। গতকাল শনিবার বাংলা একাডেমিতে অনুষ্ঠিত জাতীয় ইয়ুথ সামিটে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। সিভিল সোসাইটি সংগঠন ডেমোক্রেসি ওয়াচ, সুশীলন, দ্য হাঙ্গার প্রজেক্ট, উত্তরণ ও ওয়েভ ফাউন্ডেশনের সঙ্গে যৌথভাবে জাতীয় ইয়ুথ সামিটের আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ। ব্রিটিশ কাউন্সিলের তরুণকেন্দ্রিক প্রকল্প প্রডিজি (প্রোমোটিং ডেমোক্রেটিক ইনক্লুশন অ্যান্ড গভর্ন্যান্স থ্রু ইয়ুথ)-এর অধীনে সামিটটি আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের পরিচালক বারবারা উইকহ্যাম। অনুষ্ঠানে কুইন্স ইয়াং লিডারস ২০১৬ বিজয়ী ও অ্যাকটিভ সিটিজেন সদস্য ওসামা বিন নূর তাঁর ভাবনা ও সফল হওয়ার কাহিনী সবার সামনে তুলে ধরেন।

বারবারা উইকহ্যাম বলেন, ‘ব্রিটিশ কাউন্সিল বিশ্বাস করে খুব অল্প সময়ে বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব। দেশটির উন্নয়নের সকল সম্ভাবনা রয়েছে। এ ক্ষেত্রে আমাদের আশাবাদের প্রধান চালিকাশক্তি হলো বাংলাদেশের তরুণ প্রজন্ম। তারা বাংলাদেশকে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাবে।’ বৃহত্তর সম্প্রদায়ের সঙ্গে তরুণদের যুক্ত করার ক্ষেত্রে প্রডিজি ৫৪০ জন তরুণকে জ্ঞান ও দক্ষতা উন্নয়নে কাজ করছে।

মন্তব্য