নিরাপদ কার্ড সেবায় নির্দেশনা-332586 | আয় ব্যয় | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০১৬। ১৬ আশ্বিন ১৪২৩ । ২৮ জিলহজ ১৪৩৭


নিরাপদ কার্ড সেবায় নির্দেশনা

বাণিজ্য ডেস্ক   

৬ মার্চ, ২০১৬ ০০:০০



কার্ড সেবা প্রদানের ক্ষেত্রে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানকে চিপ ও পিনভিত্তিক কার্ড ইস্যু করা এবং এককালীন পাসওয়ার্ড সেবা প্রদানের উদ্যোগ গ্রহণ করতে নিদের্শনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে জারি করা এক সার্কুলারে এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়, আর্থিকব্যবস্থা স্বয়ংক্রিয়, আধুনিক এবং ডিজিটাল হওয়ার ফলে সংগঠিত অপরাধী চক্র অবিরত উদ্দেশ্যমূলকভাবে সাইবার আক্রমণ করছে। নতুন নতুন তথ্যপ্রযুক্তিগত আক্রমণ যেমন—জিরো ডে ম্যালওয়্যার এবং অ্যাডভান্সড পার্সিসটেন্ট থ্রেটের বিরুদ্ধে যথেষ্ট প্রস্তুতি না থাকলে সাইবার আক্রমণ বাংলাদেশের জন্য আর্থিক ক্ষতির কারণ হতে পারে। মূলত সাইবার আক্রমণকারী হতে পারে কোনো ব্যক্তি, সংগঠিত গোষ্ঠী, এমনকি বহিঃরাষ্ট্রীয় প্রতিষ্ঠান।

এ পরিবর্তিত পরিস্থিতিতে সব আর্থিক প্রতিষ্ঠানকে আন্তর্জাতিকভাবে অনুসৃত প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে ওই সার্কুলারে। তা হচ্ছে—ক্রেডিট কার্ডের মাধ্যমে সেবা প্রদানের জন্য পিসিআই-ডিএসএস সনদ গ্রহণ, চিপ অ্যান্ড পিন-বেজড কার্ড ইস্যুকরণ এবং এককালীন পাসওয়ার্ড প্রদানের উদ্যোগ গ্রহণ; অন্তত তিন মাসের সব পেরিমিটার ও কোর ডিভাইস, ওয়েব সার্ভার এবং মিশন ক্রিটিক্যাল সার্ভারগুলোর লগ সংগ্রহ ও সংরক্ষণ; পুরো ব্যবস্থা সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য সার্বক্ষণিক কার্যরত তথ্য নিরাপত্তাকেন্দ্র স্থাপন; পরিচালনা পর্ষদের তত্ত্বাবধানে সাইবার নিরাপত্তা গভর্ন্যান্স ব্যবস্থা গ্রহণ; পরিপূর্ণ সাইবার নিরাপত্তা ঝুঁকি মূল্যায়ন; প্রযুক্তিগত দুর্বলতা মূল্যায়ন পরিচালনা এবং আপত্কালীন ব্যবস্থাপনা কার্যক্রম প্রণয়ন; যেকোনো সাইবার বা কারিগরি আক্রমণ মোকাবিলা করার জন্য পরিকল্পনা প্রণয়ন; তৃতীয় পক্ষের মাধ্যমে গৃহীত সেবাগুলোর ঝুঁকি মোকাবিলার জন্য পরিকল্পনা প্রণয়ন; সব কর্মকর্তা-কর্মচারীর জন্য সাইবার নিরাপত্তাবিষয়ক সচেতনতা ও প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ এবং তথ্যপ্রযুক্তির মাধ্যমে লেনদেন বিষয়ে গণসচেতনতা বৃদ্ধিকল্পে উদ্যোগ গ্রহণ।

মন্তব্য